1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
যশোরে রোগীর প্রেসক্রিপশনে ওষুধ কোম্পানির প্রতিনিধির হানা অব্যাহত! - চ্যানেল দুর্জয়
সদ্যপ্রাপ্ত :
গর্ভের সন্তানের পিতৃত্ব অস্বীকার, আত্মহত্যা করলো অন্তঃসত্ত্বা গৃহবধূ যশোরে নিবন্ধনের মেয়াদোত্তীর্ণ ৬ টি ক্লিনিক বন্ধ গঠনতন্ত্রের ২০ ধারানুযায়ী যশোর জেলা শ্রমিক লীগের সভাপতি হলেন সাইফুর রহমান ফতেপুর ইউনিয়নের বাজেট ঘোষণা বেনাপোলে ২৫০ বোতল ফেন্সিডিল সহ ২ কারবারী আটক যশোর শহরে প্রকাশ্যে বাবসায়ীকে পিটিয়ে আড়াই লক্ষ টাকা ছিনতাই! টাইগারদের ইনিংস ব্যবধানে হারের শঙ্কা নিয়ে চতুর্থদিনের সমাপ্তি সাকিব আলো ছড়ালেও মিরপুরে ঘোর অমানিশায় বাংলাদেশ মৌরিনের মামলায় যুবলীগ নেতা শহীদ ও তাঁতিলীগের আনোয়ারুলকে খুঁজছে পুলিশ! দেয়াড়ায় চারজনকে কুপিয়ে জখম – গুরুতর দু’জন আরও বাড়ল হজের খরচ – ৫ জুন থেকে হজ ফ্লাইট সুখী দাম্পত্যের জন্য বয়সের ব্যবধান কত হওয়া ভালো খালেদাকে আবার কারাগারে পাঠানো যায় কিনা ভাবতে হবে : তথ্যমন্ত্রী বাংলাদেশ পিছিয়ে থাকবে না : প্রধানমন্ত্রী চৌগাছায় ২ কেজি গাঁজাসহ আটক ২ আইনজীবী ফরিদুলের কাছে চাঁদা দাবি- আটক ২ জনের পক্ষে জামিন আবেদন করবে না কেউ কাঁচা না পাকা আম, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী? কচুর পুষ্টিগুণ পটলের উপকারিতা- কেন খাবেন ‘পটল’ দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ যশোরের পুলেরহাটে নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার নড়াইলে ঝুঁকি নিয়ে চলাচল বাঁশের সাঁকোই তাদের ভরসা মাঙ্কিপক্স হলে ৪ দিনের মধ্যে টিকা নিতে হবে: বিএসএমএমইউ পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন : ওবায়দুল কাদের তিন শতাধিক মানুষের মাঝে পৌর আ’লীগের খাদ্যসামগ্রী বিতরণ যশোরে চ্যানেল টুয়েন্টিফোরের দশম বর্ষপূর্তি উদযাপন নড়াইলে পুলিশের অভিযানে
এক কেজি গাঁজাসহ আটক ১
চৌগাছায় দুই অসহায়কে হুইল চেয়ার প্রদান করলেন ইউএনও নড়াইলে মাছের ঘেরে গাঁজা চাষ, আটক ২ নড়াইলের লোহাগড়ায় ইয়াবাসহ যুবক গ্রেপ্তার

যশোরে রোগীর প্রেসক্রিপশনে ওষুধ কোম্পানির প্রতিনিধির হানা অব্যাহত!

  • প্রকাশিত : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২

ডেস্ক রিপোর্ট : কড়াকড়ি আরোপের পরও যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ছাড়ছেন না বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা (রিপ্রেজেনটেটিভ)। কর্তৃপক্ষের বেধে দেয়া সময়ের বাইরেও তারা গোপনে হাসপাতালে প্রবেশ করছেন। আবার নিষেধাজ্ঞা অমান্য করে রোগীর ব্যবস্থাপত্রের ছবি তুলছেন। ওষুধ কোম্পানির প্রতিনিধিদের যথেচ্ছা হাসপাতালে প্রবেশ করা ঠেকাতে রাউন্ড দেয়া হয় বলে জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক।

হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, চিকিৎসকদের সাথে সাক্ষাতের জন্য সুনির্দিষ্ট দিনক্ষণ রয়েছে সেটা হলো প্রতি সপ্তাহের শনিবার ও মঙ্গলবার দুপর ১টা থেকে ২টা পর্যন্ত তারা চিকিৎসকের সাথে ভিজিট করতে পারবেন। বাকি দিনগুলোতে তারা হাসপাতাল চত্বরে পারবে না। কিন্তু বাস্তবে এই নিয়মের বর্তমানে কোন বালাই নেই। প্রতিদিন সকাল থেকেই তরা হাসপাতালে ভিড় করতে থাকে। তাদের বেপরোয়া কারনে রোগী ও স্বজনেরা বিড়ম্বনায় পড়ছে। কেননা রোগীর ব্যবস্থাপত্র দেয়ার সময় বা ফাঁকে ফাঁকে ওষুধ কোস্পানির প্রতিনিধিরা চিকিৎসকের সাথে লেনদেনে ব্যস্ত থাকে। ওষুধ কোম্পানি ও চিকিৎসকদের শ্রেনী ভেদে নানা উপহার উপঢৌকন মাসিক/বার্ষিক চুক্তিতে রফাদফা রয়েছে। নগদ টাকা, দামি মোবাই ফোন, ল্যাপটপ, এসি, বিভিন্ন সেমিনার খরচ, অনুষ্ঠানের খরচ, পিকনিক, দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্র ভ্রমনের টিকিট, বিদেশ ভ্রমণের ফ্রি টিকিট দেয়া হয় চিকিৎসকদর। এছাড়াও শাড়ি, তেল, সাবান, শ্যাম্পুসহ নানা প্রসাধনী সামগ্রী উপহার দেয়। ওষুধ কোম্পনীর প্রতিনিধিদের বেপরোয়া কর্মকাণ্ডে হাসপাতালে আসা রোগী স্বজনরা দুর্ভোগের মধ্যে পড়ে।

সূত্র জানায়, ২০১৯ সালের এপ্রিল মাসে হাসপাতালের সাবেক তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে হাসপাতাল চত্বর থেকে রোগীর ব্যবস্থাপত্রের ছবি তোলা নিষিদ্ধ ঘোষণা করেন। এরপর ওষুধ কোম্পানির প্রতিনধিরা কোনঠাসা হয়ে পড়ে। রোগীর ব্যবস্থাপত্রের ছবি তোলা বন্ধ করে দিতে বাধ্য হন তারা। কিন্তু বর্তমানে কোন নিয়ম মানছেন না ওষুধ কোম্পানির প্রতিনিধিরা। তারা অবাধে হাসপাতালে প্রবেশ করছেন।

সরেজমিনে অবস্থান করে দেখা গেছে, শুক্রবার বাদে সপ্তাহের ৬ দিন হাসপাতালের আঙ্গিনায় ওষুধ কোম্পানির প্রতিনিধিদের শতাধিক মোটরসাইকেল জড়ো হতে থাকে সকাল ৮ টা থেকেই। কিছুক্ষণের মধ্যে তারা মোটরসাইকেল রেখে উধাও হয়ে যায়। ওষুধ কোম্পানির কয়েকজন প্রতিনিধি রোগীর বেশে হাসপাতালের বর্হিঃবিভাগ ও অন্তঃবিভাগে প্রবেশ করে। আবার অনেকে প্রকাশ্যে চিকিৎসকের কক্ষে গিয়ে জটলা তৈরি করে। এছাড়া চিকিৎসকের কক্ষের সামনে ও বিভিন্ন কোনে অবস্থান নিয়ে রোগীর ব্যবস্থাপত্রে ছোঁ মেরে কেড়ে নেন। তারা দেখেন চিকিৎসক তাদের কোম্পানির ওষুধ লিখেছেন কিনা। তারা আবার ব্যবস্থাপত্রের ছবিও তোলেন। তাদের কর্মকান্ডে সব চেয়ে বেশি বিব্রত নারী রোগীরা। ভুক্তভোগীরা এর প্রতিকার দাবি করে বলেন, ওষুধ কোম্পানির আচরণে অনেকেই আতংকিত হন। কারণ অনেক সময় তারা কথা না বলেই ছোঁ মেরে ব্যবস্থাপত্র কেড়ে নেন।

নাম প্রকাশ না করার শর্তে ওষুধ কোম্পানির কয়েকজন প্রতিনিধি জানান, চাকরি রক্ষার্থে কোম্পানির বেঁধে দেয়া নির্দিষ্ট টাকার ওষুধ বিক্রির টার্গেট পূূরণে মার্কেটিং প্রমোশনের নামে তারা সময়-অসময়ে হাসপাতালে প্রবেশ করেন। নিজ নিজ কোম্পানির ওষুধ লিখতে চিকিৎসকদের নানাভাবে প্রলোভিত করতে হয়।

অভিযোগ রয়েছে, ওষুধ কোম্পানির দ্বারা প্রভাবিত হয়ে চিকিৎসকেরা চড়ামূল্যের এন্টিবায়োটিকসহ দামি ওষুধ লিখছে রোগীদের ব্যবস্থাপত্রে। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে রোগীর লোকজন।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান জানান, ওষুধ কোম্পানির প্রতিনিধিদের অবাধ বিচরণ ঠেকাতে প্রতিনিয়ত হাসপাতাল রাউন্ড দেয়া হয়। তারা হয়তো কর্তৃপক্ষের চোখ আড়াল করে হাসপাতালে থাকছেন। বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন। রোগীর চিকিৎসাসেবা নিশ্চিত হয়রানি ও দুর্ভোগ লাঘবে সব ধরণের কঠোরতা অবলম্বন করা হবে। প্রয়োজনে বিষয়টি জেলা প্রশাসনকে অবহিত করা হবে।

উল্লেখ্য, বিগত দিনে যশোর জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত হাসপাতালে অভিযান চালিয়ে বিভিন্ন ওষুধ কোম্পানির ৯ জন প্রতিনিধিকে আটক করেছিলেন। তাদের ভোক্তা সংরক্ষণ আইনে ২০০৯ এর ৫৪ ধারা মতে মোট ৪৫ শ’ টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ১১:০৯)
  • ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
  • ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
215
1040658
Total Visitors
© All rights reserved © 2020 Channel Durjoy চ্যানেল দুর্জয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় লালিত একটি অনলাইন স্বাধীন গণমাধ্যাম, চ্যানেল দুর্জয়ের প্রতিনিধির নিকট থেকে শুধু তার প্রেরিত সংবাদ গ্রহণ করা হয়, সংশ্লিষ্ঠ প্রতিনিধি যদি সমাজ/রাষ্ট্রবিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়, তাঁর দ্বায় দুর্জয় কর্তৃপক্ষ বহণ করবেনা
Customized BY NewsTheme