1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
‘রাত পোহালে ঈদ’ ঈদগাহে ১৪৪ ধারা জারি - চ্যানেল দুর্জয়
সদ্যপ্রাপ্ত :
গর্ভের সন্তানের পিতৃত্ব অস্বীকার, আত্মহত্যা করলো অন্তঃসত্ত্বা গৃহবধূ যশোরে নিবন্ধনের মেয়াদোত্তীর্ণ ৬ টি ক্লিনিক বন্ধ গঠনতন্ত্রের ২০ ধারানুযায়ী যশোর জেলা শ্রমিক লীগের সভাপতি হলেন সাইফুর রহমান ফতেপুর ইউনিয়নের বাজেট ঘোষণা বেনাপোলে ২৫০ বোতল ফেন্সিডিল সহ ২ কারবারী আটক যশোর শহরে প্রকাশ্যে বাবসায়ীকে পিটিয়ে আড়াই লক্ষ টাকা ছিনতাই! টাইগারদের ইনিংস ব্যবধানে হারের শঙ্কা নিয়ে চতুর্থদিনের সমাপ্তি সাকিব আলো ছড়ালেও মিরপুরে ঘোর অমানিশায় বাংলাদেশ মৌরিনের মামলায় যুবলীগ নেতা শহীদ ও তাঁতিলীগের আনোয়ারুলকে খুঁজছে পুলিশ! দেয়াড়ায় চারজনকে কুপিয়ে জখম – গুরুতর দু’জন আরও বাড়ল হজের খরচ – ৫ জুন থেকে হজ ফ্লাইট সুখী দাম্পত্যের জন্য বয়সের ব্যবধান কত হওয়া ভালো খালেদাকে আবার কারাগারে পাঠানো যায় কিনা ভাবতে হবে : তথ্যমন্ত্রী বাংলাদেশ পিছিয়ে থাকবে না : প্রধানমন্ত্রী চৌগাছায় ২ কেজি গাঁজাসহ আটক ২ আইনজীবী ফরিদুলের কাছে চাঁদা দাবি- আটক ২ জনের পক্ষে জামিন আবেদন করবে না কেউ কাঁচা না পাকা আম, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী? কচুর পুষ্টিগুণ পটলের উপকারিতা- কেন খাবেন ‘পটল’ দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ যশোরের পুলেরহাটে নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার নড়াইলে ঝুঁকি নিয়ে চলাচল বাঁশের সাঁকোই তাদের ভরসা মাঙ্কিপক্স হলে ৪ দিনের মধ্যে টিকা নিতে হবে: বিএসএমএমইউ পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন : ওবায়দুল কাদের তিন শতাধিক মানুষের মাঝে পৌর আ’লীগের খাদ্যসামগ্রী বিতরণ যশোরে চ্যানেল টুয়েন্টিফোরের দশম বর্ষপূর্তি উদযাপন নড়াইলে পুলিশের অভিযানে
এক কেজি গাঁজাসহ আটক ১
চৌগাছায় দুই অসহায়কে হুইল চেয়ার প্রদান করলেন ইউএনও নড়াইলে মাছের ঘেরে গাঁজা চাষ, আটক ২ নড়াইলের লোহাগড়ায় ইয়াবাসহ যুবক গ্রেপ্তার

‘রাত পোহালে ঈদ’ ঈদগাহে ১৪৪ ধারা জারি

  • প্রকাশিত : সোমবার, ২ মে, ২০২২


নিজস্ব প্রতিবেদক: রাত পোহালে ঈদ। দীর্ঘ দুইবছর পর করোনার থাবা কাটিয়ে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে ঈদগাহ মাঠ। কিন্তু সেই দৃশ্য চোখে পড়বেনা টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ভোজদত্ত ঈদগাহ মাঠে। প্রতিবছরের মতো এবারও ঈদগাহ মাঠটিতে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। টানা ১১ বছর ধরে এ অবস্থা চলে আসছে। মাঠের নিয়ন্ত্রণকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর সংঘর্ষের ঘটনায় একব্যক্তি নিহত হওয়ার পর থেকে প্রতিবছর এ নির্দেশনা দেয় প্রশাসন। ফলে দীর্ঘদিন ধরে ঈদের নামাজ আদায় থেকে বঞ্চিত হচ্ছে ৭ গ্রামের বাসিন্দারা।

জানা যায়, বীর বাসিন্দা-ভোজদত্ত ঈদগাহ মাঠে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ভোজদত্ত, নারাঙ্গাইল, বাগোলের পাড়া, চদুলী পাড়া ও ডালুয়াবাড়ি এবং পার্শ্ববর্তী কালিহাতী উপজেলার বীর বাসিন্দা গ্রামের বাসিন্দাদের মধ্যে ২০১২ সালে বিরোধের সৃষ্টি হয়। বিরোধ নিরসনের জন্য ২০১২ সালের ২১ নভেম্বর দুই উপজেলার তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তাদের উপস্থিতিতে বৈঠক হয়। বৈঠক শেষে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে বীর বাসিন্দা গ্রামের আ. গফুর নামে এক ব্যক্তি আহত হন। গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ও পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১ ডিসেম্বর তিনি মারা যান। এরপর থেকে সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই বছরের ২৬ নভেম্বর ঈদুল আজহার দিন জেলা প্রশাসকের নির্দেশে স্থানীয় প্রশাসন ভোজদত্ত ঈদগাহ মাঠের আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করে। তখন থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় গত ১০ বছর ধরে প্রতি বছরই দুই ঈদে ভোজদত্ত ঈদগাহ মাঠে জেলা প্রশাসকের নির্দেশক্রমে ১৪৪ ধারা জারি করে আসছে স্থানীয় উপজেলা প্রশাসন।

এবার ঈদেও একই নির্দেশনা চেয়ে চিঠি দেয় উপজেলা প্রশাসন। চিঠির প্রেক্ষিতে রোববার (১ মে) অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবুল হাশেম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে ঈদুল ফিতরের দিন বীর বাসিন্দা-ভোজদত্ত দাখিল মাদরাসার ঈদগাহ মাঠে ভোর ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা জারি করেন।

সোমবার (২ মে) ওই ঈদগাহ মাঠ এলাকা ঘুরে দেখা গেছে, এলাকাতে সুনসান নীরবতা। নেই মানুষের আনাগোনা। অন্যান্য এলাকার মতো এ ঈদগাহ মাঠে চলছেনা পরিস্কার পরিছন্নতা কিংবা ধোঁয়া মোছার কাজ। দীর্ঘদিন নামাজ আদায় না হওয়ায় আগাছায় ছেয়ে গেছে মিনারের জায়গা। উঠে গেছে মিমারের প্লাস্টারও। সাধারণ মানুষের মাঝে দেখা গেছে ক্ষোভ আর কষ্ট।

এলাকাবাসী জানান, হাজারো মুসল্লি একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করতেন এই ঈদগায়। বর্তমানে ঈদের দিন তারা বিভিন্ন মসজিদে ঈদের নামাজ আদায় করেন। এতে কষ্ট হয় অনেকের। তারা ভবিষ্যতে আর ১৪৪ ধারা জারি না করে সকলে মিলেমিশে যাতে ঈদের নামাজ আদায় করতে পারেন সেই ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানান।

এ বিষয়ে স্থানীয় মসজিদের ইমাম মাওলানা শাহআলম জানান, ঈদ এলেই ১৪৪ ধারা জারি করা হয় ঈদগাহ মাঠটিতে। আমরা সবাই মিলেমিশে এই ঈদগাহ মাঠে নামাজ আদায় চাই।

দেউপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন আকন্দ হেপলু বলেন, ঈদগাহ মাঠের আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষের ঘটনা এলাকাবাসীর অনেক ক্ষতি হয়েছে। আমরা চাই সকল ভেদাভেদ ভুলে আগের মতো ঈদের নামাজ আদায় করতে।

জেলা প্রশাসক ড.মো.আতাউল গনি বলেন, এসপি সাহেবের সুপারিশের প্রেক্ষিতে ঈদগাহ মাঠে যাতে বিশৃঙ্খলার সৃষ্টি না হয় সেজন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ৯:৫৪)
  • ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
  • ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
209
1040484
Total Visitors
© All rights reserved © 2020 Channel Durjoy চ্যানেল দুর্জয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় লালিত একটি অনলাইন স্বাধীন গণমাধ্যাম, চ্যানেল দুর্জয়ের প্রতিনিধির নিকট থেকে শুধু তার প্রেরিত সংবাদ গ্রহণ করা হয়, সংশ্লিষ্ঠ প্রতিনিধি যদি সমাজ/রাষ্ট্রবিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়, তাঁর দ্বায় দুর্জয় কর্তৃপক্ষ বহণ করবেনা
Customized BY NewsTheme