1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
অনেক গুণী কাঁঠালের অপকারীতা কী ? - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

অনেক গুণী কাঁঠালের অপকারীতা কী ?

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২

দুর্জয় স্বাস্থ্য কথা: কাঁঠাল আমাদের দেশি একটি ফল এবং খুবই সুস্বাদু। এটি মৌসুমি ফলও বটে। কাঁঠালে প্রচুর পরিমাণে আঁশ থাকে, যে আঁশটা আমাদের বাউয়েল মুভমেন্টকে সহায়তা করে। আমাদের সুস্থ রাখতে সহায়তা করে। কাঁঠালের হলুদ যে অংশটা আমরা দেখি, সেটা পুরোপুরি ভিটামিন এ সমৃদ্ধ। ভিটামিন এ কিন্তু একটি অ্যান্টিঅক্সিডেন্ট। আমাদের শরীরে প্রতিনিয়ত ফ্রি রেডিক্যালস তৈরি হয়। সেগুলো আমাদের অসুস্থতার অন্যতম কারণ। পাশাপাশি বিভিন্ন ধরনের অসুস্থতারও কারণ। এমনকি এই ফ্রি রেডিক্যালসের কারণে আমাদের ক্যানসারও হতে পারে। আমাদের খেয়াল রাখতে হবে এই ধরনের খাবার যদি আমরা গ্রহণ করি, তাহলে অনেকটাই আমরা সুস্থ থাকতে পারব।

ভিটামিন এ দৃষ্টিশক্তি ভালো রাখতে সহায়তা করে। পাশাপাশি এতে থাকে ভিটামিন বি৩। বি৩ আমাদের হরমোন রেগুলেট করে ইমিউনিটি সিস্টেমকে অনেকটাই স্ট্রং করে। আমাদের সুস্থ রাখতে সাহায্য করে ভিটামিন বি৩। এ ছাড়া কাঁঠাল বোন-হেলথ ভালো রাখতে সাহায্য করে। কাঁঠালে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। এই ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম শোষণে সাহায্য করে এবং আমরা জানি ক্যালসিয়াম হাড় মজবুত করতে সাহায্য করে।

কাঁঠাল কিন্তু সবার জন্য প্রযোজ্য নয়। যাঁদের ডায়াবেটিস আছে, ডায়াবেটিস অনিয়ন্ত্রিত, অনেক দিন ধরে ডায়াবেটিস বেড়ে আছে, তাঁরা কাঁঠাল এড়িয়ে চলবেন। যদি ডায়াবেটিস পেশেন্টের ডায়াবেটিস কন্ট্রোলে থাকে, তাহলে কিন্তু দুই কোয়া পরিমাণ গ্রহণ করা যাবে। কিন্তু প্রেগন্যান্ট উইম্যানরা কখনও কাঁঠাল বেশি পরিমাণে খাবেন না।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১০:০৫)
  • ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
187
3272251
Total Visitors