1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
তীব্র তাপদাহে পর্তুগাল-স্পেনে ১৭ শতাধিক মানুষের প্রাণহানি - চ্যানেল দুর্জয়
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
চৌগাছার মর্জাদ বাওড়ে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় গায়ক পাগল হাসান মারা গেছেন বিএনপি মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে রাজনীতি করে না: ওবায়দুল কাদের লক্ষ্মীপুরে সন্ত্রাসীদের হামলায় আহত ছাত্রলীগ নেতার মৃত্যু যশোর কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১২ তৃতীয় ধাপে ১১২ উপজেলায় নির্বাচন ২৯ মে চুল কাটা নিয়ে বাবার কাছে বকা খেয়ে ছেলের আত্মহত্যা ডাক্তারের অভাবে হুমকির মুখে চৌগাছা হাসপাতালের চিকিৎসাসেবা! রাজধানীতে অতিরিক্ত মদপানে শিক্ষার্থীর ‍মৃত্যু

তীব্র তাপদাহে পর্তুগাল-স্পেনে ১৭ শতাধিক মানুষের প্রাণহানি

  • প্রকাশিত : শনিবার, ২৩ জুলাই, ২০২২

দুর্জয় আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান হ্যান্স ক্লুগে বলেছেন, ইউরোপে চলমান তাপপ্রবাহ শুধুমাত্র পর্তুগাল ও স্পেনেই ১৭শ জনেরও বেশি লোকের প্রাণ কেড়ে নিয়েছে; যাকে তিনি “অভূতপূর্ব, ভীতিকর এবং সর্বনাশা” হিসাবে বর্ণনা করেছেন।

শুক্রবার এক বিবৃতিতে ইউরোপে ডব্লিউএইচও’র আঞ্চলিক প্রধান হ্যান্স ক্লুগে বলেন, ‘পরিস্থিতি জটিল আকার ধারন করেছে, যা ব্যক্তিস্বাস্থ্য এবং মানবতার অস্তিত্ব উভয়কেই হুমকির মুখে ফেলছে। জলবায়ুর এই পরিবর্তন কার্যকরভাবে মোকাবিলার জন্য জোরালো প্যান-ইউরোপীয় পদক্ষেপ প্রয়োজন।’

তিনি বলেন, “এর জন্য, সরকারগুলোকে জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্যারিস চুক্তি বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা এবং প্রকৃত নেতৃত্ব প্রদর্শন করতে হবে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিভাজন এবং ফাঁকা বুলি আওড়ানো বন্ধ করতে হবে।”

ক্লুজ উল্লেখ করেছেন যে, দক্ষিণ ইউরোপে বিপর্যয়কর প্রভাবের জন্য পরিচিত এই দাবানল এখন স্ক্যান্ডিনেভিয়া পর্যন্ত উত্তরে প্রসারিত হয়েছে, যখন এই আগুন লন্ডনে সপ্তাহে ৪১টি বাড়ি গ্রাস করেছে।

তিনি বলেন, “জলবায়ু পরিবর্তন নতুন নয়। এর পরিণতি হবে ঋতুর পর ঋতু, বছরের পর বছর ধরে বিপর্যয়কর ফলাফল সহ ক্রমবর্ধমান।”

ডব্লিউএইচওর আঞ্চলিক প্রধান ব্যাখ্যা করে বলেন, চরম তাপদাহের তীব্রতা প্রায়শই প্রাক-বিদ্যমান শারীরিক অবস্থাকে আরও বাড়িয়ে তোলে।

ক্লুগে বলেন, “হিটস্ট্রোক এবং হাইপারথার্মিয়ার অন্যান্য গুরুতর রূপ- যা শরীরের তাপমাত্রাকে অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়- যার ফলে মানুষ শারীরিক ও মানসিক কষ্ট ভোগ করে এবং অকাল মৃত্যুর শিকার হয়। জীবনের স্পেকট্রামের উভয় প্রান্তে থাকা ব্যক্তিরা, যেমন- শিশু এবং বয়স্করা এতে বিশেষ ঝুঁকির মধ্যে রয়েছে।” সূত্র- আনাদোলু এজেন্সি।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (ভোর ৫:৪৭)
  • ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
137
3256596
Total Visitors