1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
দুর্নীতি অনিয়মে ডানা তুলতে পারছে না বিমান - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

দুর্নীতি অনিয়মে ডানা তুলতে পারছে না বিমান

  • প্রকাশিত : রবিবার, ২৪ জুলাই, ২০২২


ঢাকা অফিস: বিমানে লিজ-দুর্নীতি পুরনো ব্যাধি। এছাড়া নিয়োগ কিংবা কেনাকাটা; যা-ই হোক না কেন— সর্বক্ষেত্রেই যেন দুর্নীতির পথটা আগাম তৈরি করে শুরু হয় কার্যক্রম। এসব দুর্নীতিতেই ডানা তুলে দাঁড়াতে পারছে না রাষ্ট্রায়ত্ত এই প্রতিষ্ঠানটি। নিয়মিত দুর্নীতির অভিযোগ পেয়ে এবার নড়েচড়ে বসেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর আগে দুর্নীতির দরজা খোলা রেখেই মিসর থেকে দুটি উড়োজাহাজ লিজ নিয়েছিল সংস্থাটি।

সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক নম্বর সাব-কমিটির প্রতিবেদনে বেরিয়ে এসেছে প্রায় দেড় হাজার কোটি টাকার দুর্নীতির চিত্র। বিমানে উড়োজাহাজ লিজ নেয়া সংক্রান্ত দুর্নীতি এর আগেও হয়েছে।

মিসর থেকে দুটি উড়োজাহাজ লিজ নেয়ার ক্ষেত্রে দেখা গেছে, লিজের প্রাথমিক প্রক্রিয়া থেকে শুরু করে মেরামতসহ নানা ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বাঙ্গে যেন বিষ পিঁপড়ার কামড়। ওই দুটি উড়োজাহাজ লিজ নেয়ার ক্ষেত্রে লুটেপুটে খাওয়ার যে ঘটনা ঘটেছে, এর তদন্ত করে সংসদীয় সাব-কমিটি দুর্নীতি দমন কমিশন-দুদকে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার সুপারিশ করে প্রতিবেদন পাঠিয়েছে। যদিও অনেকের মনেই প্রশ্ন— কেন এমন উড়োজাহাজ লিজ নেয়া হয়, যেগুলোর মেরামতের পেছনেই খরচ হয় বিপুল অর্থ।

দুদক সূত্র জানায়, দুদকের অনুসন্ধান কমিটি সম্প্রতি (গত ২৮ মে) অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন নথিপত্র চেয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে একটি চিঠি পাঠায়। ওই চিঠিতে অনুসন্ধান টিম লিজ নেয়ার দরপত্রসহ অন্তত ১৩ ধরনের নথিপত্র অতিদ্রুত সময়ের মধ্যে সরবরাহের জন্য বিমান কর্তৃপক্ষকে জানিয়েছে।

২০১৪ সালে পাঁচ বছরের চুক্তিতে যে দুটি উড়োজাহাজ লিজ নেয়া হয়, এর একটির ইঞ্জিন বিকল হয়ে যায় বছর না ঘুরতেই। পরে ওই উড়োজাহাজটি সচল রাখতে মিসর থেকে ভাড়ায় আনা হয় আরেকটি ইঞ্জিন। ওই ইঞ্জিনও নষ্ট হয়ে গেলে তখন তা মেরামতের জন্য পাঠানো হয় যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানে।

বিশ্লেষকদের প্রশ্ন হচ্ছে, যে দুটি উড়োজাহাজ লিজ নেয়ার আগে এত বড় পরিদর্শক টিম গঠিত হয়েছিল, সেই টিমের সদস্যরা এত ‘উত্তম’ উড়োজাহাজ লিজে এনে কোন হীনস্বার্থ সিদ্ধি করেছিলেন?

দুদক তাদের আদ্যোপান্ত জানতে যে চিঠি দিয়েছে তা যথার্থ। তবে এখানেই যেন বিষয়টি থেমে না থাকে। বলার অপেক্ষা রাখে না, ভুল আর পক্ষপাতদুষ্ট চুক্তির কারণে বিমানে উড়োজাহাজ লিজ নেয়া সংক্রান্ত এমন নয়ছয় কাণ্ড ঘটছে। এর আগে লিজে এনে নষ্ট উড়োজাহাজ বসিয়ে রেখে ভাড়া গোনার নজিরও রয়েছে।

মূলত দায়িত্বশীলদের অদক্ষতা ও দুর্নীতির নজির হচ্ছে এসবই, যার খেসারত হিসেবে রাষ্ট্রকে কোটি কোটি টাকা গচ্চা দিতে হয়েছে কিংবা হচ্ছে। বিমানের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী থেকে শুরু করে এমডি পর্যন্ত সবাইকে দায়িত্ব নেয়ার সময় অঙ্গীকার করতে শোনা গেছে— রক্ত দিয়ে হলেও বিমানের অবস্থার তারা পরিবর্তন করবেন। জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটিকে এ দুর্দশা থেকে বের করে আনবেন। শেষ পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি।

বিমান কীভাবে স্বার্থান্বেষী চক্রের হাতে জিম্মি হয়ে পড়েছে; আলোচ্য ঘটনা এর খণ্ডিত দৃষ্টান্ত। অনিয়ম, অব্যবস্থাপনা, অদক্ষতা, সিন্ডিকেটবাজি ইত্যাদি কারণে বিমান একটি শ্বেতহস্তীতুল্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। অনিয়ম-দুর্নীতির তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে— এমন কথা সংশ্লিষ্টরা বহুবার বললেও কাজের কাজ কিছুই হয়নি। উল্টো পরিহাসের বিষয়, হবে-হচ্ছের জট আর খোলে না।

এর আগে দুদক বিমানের দুর্নীতির ৮টি খাত চিহ্নিত করেছিল। অবস্থা এমন যেন- সর্বাঙ্গে ব্যথা ওষুধ দিব কোথায়! ১৯৭২ সালে বিমান ‘আকাশে শান্তির নীড়’ স্লোগান ধারণ করে ডানা মেলার পর যাত্রী ও ব্যবসা থাকা সত্ত্বেও খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। কোনো সরকারই বিমানের অনিয়ম-দুর্নীতির তদন্ত করে দোষীদের চিহ্নিত করে এদের বিরুদ্ধে দৃষ্টান্তযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি।

বিশ্লেষকরা বলছেন, এ রকম রাহুগ্রাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় একটি প্রতিষ্ঠান পঙ্গুত্ব বরণ করবে, আর তার প্রতিকারের লক্ষ্যে কার্যকর কিছুই করা হবে না, তা হতে পারে না। বিমানে যেমন শুদ্ধি অভিযান চালানো প্রয়োজন, তেমনি জরুরি এটাকে ঢেলে সাজানোও। সংস্থাটি পরিচালনার সঙ্গে যুক্ত সবাইকে অবশ্যই দুর্নীতি-অনিয়ম থেকে বেরিয়ে আসতে হবে।

এ প্রসঙ্গে বিমানের পরিচালক (প্ল্যানিং অ্যান্ড ট্রেনিং) এয়ার কমোডর (অব.) মো. মাহবুব জাহান খান বলেন, দুদকের দুজনের একটি দল বলাকায় এসেছে। আমাদের সব তথ্য সংরক্ষিত আছে। লিজ নিয়ে এ ধরনের দুর্নীতি থেকে বিমান শিক্ষা নিয়েছে, এটা সবচেয়ে বড় কথা। এই ঘটনার পর বিমানের একটি লিজ গাইডলাইন হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (বিকাল ৫:০৫)
  • ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
150
3271496
Total Visitors