1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়, চুক্তি সই - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র হচ্ছে মনপুরায়, চুক্তি সই

  • প্রকাশিত : সোমবার, ২৫ জুলাই, ২০২২


ভোলা প্রতিনিধি: ভোলার মনপুরা দ্বীপের জন্য তিন মেগাওয়াটের সোলার-ব্যাটারি-ডিজেল (এসি) সম্বলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এজন্য ওয়েস্টার্ন মনপুরা সোলার পাওয়ার লিমিটেড (ডব্লিউএমএসপিএল)-এর সঙ্গে চুক্তি সই করেছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)।

সোমবার (২৫ জুলাই) বিদ্যুৎ ভবনে এই চুক্তি সই হয়। ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্টের (আইএ) জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যুগ্মসচিব নিরোদ চন্দ্র মন্ডল এবং পাওয়ার পারচেজ এগ্রিমেন্টের (পিপিএ) জন্য সই করেন ওজোপাডিকোর সচিব মো. আলমগীর কবির এবং ডব্লিউএমএসপিএল-এর পক্ষে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, আগামী দিনের জ্বালানি হবে নবায়নযোগ্য। এর প্রসারে সরকার নানাভাবে সহযোগিতা করছে। ট্রানজিশন টু গ্রিন এনার্জির প্রতি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নেও নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করা হচ্ছে। মনপুরার এই বিদ্যুৎকেন্দ্রটি অনেক দিক থেকেই অন্যরকম। সোলারের সঙ্গে ব্যাটারি ও ডিজেল থাকবে। তবে কোনও অবস্থাতেই ডিজেল থেকে ১০ ভাগের বেশি উৎপাদন করা যাবে না।

বিদ্যুৎ সচিব আরও বলেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে আরও বিদ্যুৎ পেলে বর্তমান পরিস্থিতি মোকাবিলা সহজ হতো। এই বিদ্যুৎকেন্দ্র হতে ওই এলাকার জনগণ গ্রিডের মানসম্পন্ন বিদ্যুৎ পাবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০ বছর মেয়াদি এই বিদ্যুৎকেন্দ্র হতে মনপুরার প্রায় ২০ হাজার ৪৮৩ জন গ্রাহক সরকারি মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে। এতে দ্বীপটিতে কর্মসংস্থান সৃষ্টিসহ শিল্পায়ন ও পর্যটনের বিকাশ ঘটবে।

চুক্তি সই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আবেদ, স্রেডার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আজহারুল ইসলাম ও প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (রাত ৩:৪৪)
  • ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
131
3272888
Total Visitors