1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ভারতীয় দু কাশির সিরাপে নিষেধাজ্ঞা - চ্যানেল দুর্জয়

ভারতীয় দু কাশির সিরাপে নিষেধাজ্ঞা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩
আমব্রোনল ও ডক-১ ম্যাক্স সিরাপ
ডক-১ ম্যাক্স সিরাপ

সুমিত পাল : ভারতের নয়ডাভিত্তিক ওষুধ কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের তৈরি কাশির দুই সিরাপ শিশুদের ক্ষেত্রে ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (১১ জানুয়ারি) চিকিৎসাপণ্য সম্পর্কিত এক সতর্কতায় সংস্থাটি বলেছে, ম্যারিয়ন বায়োটেকের উৎপাদিত ওই ‘নিম্নমানের চিকিৎসা পণ্যগুলো’ গুণগত মান বা নির্দিষ্ট মান পূরণে ব্যর্থ হয়েছে। তাই পণ্যগুলোকে নির্দিষ্ট মানসম্মত পণ্য নয় এমন তালিকায় রাখা হয়েছে।

আরও পড়ুন : চৌগাছায় ভ্রাম্যমান আদালতে দুই পোল্ট্রিফিড ব্যবসায়ীকে জরিমানা

সতর্কবার্তায় ডব্লিউএইচও বলেছে, এই চিকিৎসাপণ্য দুটি নিম্নমানের পণ্য সম্পর্কিত। যেগুলো উজবেকিস্তানে শনাক্ত হয়েছে এবং গত বছরের ২২ ডিসেম্বর ডব্লিউএইচওকে এই তথ্য জানিয়েছে দেশটি। যেসব চিকিৎসাপণ্য গুণগত মান বা নির্দিষ্ট গুণমান পূরণে ব্যর্থ এবং নির্দিষ্ট মানসম্পন্ন তালিকার বাইরে থাকে, সেসব পণ্যকে নিম্নমানের পণ্য বলা হয়।

সতর্কতায় আরও বলা হয়, পণ্য দুটি হলো আমব্রোনল ও ডক-১ ম্যাক্স সিরাপ। সিরাপ দুটি ভারতের উত্তর প্রদেশের ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেড উৎপাদন করেছে। উৎপাদনকারী কোম্পানিটি এখন পর্যন্ত পণ্য দুটির নিরাপত্তা ও মানের ব্যাপারে ডব্লিউএইচওর কাছে নিশ্চয়তা প্রদান করেনি।

সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই ডব্লিউএইচও’র এ সতর্কতা জারি। তবে ম্যারিয়ন বায়োটেক এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। বিবিসি মন্তব্য জানার জন্য ম্যারিয়ন বায়োটেক এবং ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছে।

উজবেকিস্তানে এই কাশির সিরাপ খাওয়ার পর শিশুমৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর নয়ডাভিত্তিক এই কোম্পানিটি আস্থার সংকটে পড়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরিতে কাশির এ সিরাপ দুটির নমুনা বিশ্লেষণ করা হয়। এতে দেখা যায়, সিরাপ দুটিতে অগ্রহণযোগ্য পরিমাণে বিষাক্ত ডাইথাইলিন গ্লাইকোল বা ইথিলিন গ্লাইকোল পাওয়া গেছে।

ডাইথাইলিন গ্লাইকল ও ইথিলিন গ্লাইকল মানবদেহের জন্য বিষাক্ত এবং এটি সেবন মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

জাতিসংঘের এ স্বাস্থ্য সংস্থাটি বলেছে, এই সতর্কতায় উল্লিখিত নিম্নমানের পণ্যগুলো অনিরাপদ এবং এর ব্যবহার, বিশেষত শিশুদের ক্ষেত্রে ব্যবহারে গুরুতর অসুস্থতা বা মৃত্যু হতে পারে।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর উজবেকিস্তানে এ দুই সিরাপ সেবন করে ১৮ শিশুর মৃত্যু হয়েছে বলে জানায় দেশটি। এদিকে শিশু মৃত্যুর এ ঘটনাকে কেন্দ্র করে গত মঙ্গলবার উত্তর প্রদেশের খাদ্য নিরাপত্তা ও ঔষধ প্রশাসন বিভাগ কোম্পানিটির উৎপাদন লাইসেন্স বাতিল করেছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (বিকাল ৩:৩৩)
  • ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
266
3177735
Total Visitors

©All rights reserved © 2020 Channel Durjoyচ্যানেল দুর্জয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় লালিত একটি অনলাইন স্বাধীন গণমাধ্যাম, চ্যানেল দুর্জয়ের প্রতিনিধির নিকট থেকে শুধু তার প্রেরিত সংবাদ গ্রহণ করা হয়, সংশ্লিষ্ঠ প্রতিনিধি যদি সমাজ/রাষ্ট্রবিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়, তাঁর দ্বায় দুর্জয় কর্তৃপক্ষ বহণ করবেনা
Customized BY NewsTheme