1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
শুক্রবার সৌদি আরবে পালিত হবে ঈদুল ফিতর - চ্যানেল দুর্জয়
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

শুক্রবার সৌদি আরবে পালিত হবে ঈদুল ফিতর

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামী শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশটিতে। খবর আল আরাবিয়া‘র।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের সুপ্রিম কোর্ট চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৮টি দেশ। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, থাইল্যান্ড, জাপান এবং ফিলিপাইন। খবর গালফ নিউজ‘র।

বাংলাদেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে অগ্রীম বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানায় ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানায় ইফা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুহাঃ বশিরুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, চাঁদ দেখা নিয়ে গতকাল বুধবার বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে কয়েকটি গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয়। এতে বলা হয়, আগামীকাল শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ধর্মবিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন ও জাতীয় চাঁদ দেখা কমিটির নজরে এসেছে।

হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ উল্লেখ করে ইফার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবহাওয়া অধিদফতরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামারা সদস্য হিসেবে রয়েছেন। সারাদেশ থেকে জেলা প্রশাসকদের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার-বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে কমিটির এই সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এদিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ পাওয়া

এই বিভাগের আরো সংবাদ

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
115
4189634
Total Visitors

আজকের দিন-তারিখ

  • বুধবার (সকাল ৬:১৩)
  • ১৯শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলহজ ১৪৪৫ হিজরি
  • ৫ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)