1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
রাজশাহীতে পুলিশ একাডেমি প্রাঙ্গণে একে একে বেরিয়ে এল ১৬ রাসেলস ভাইপার - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন

রাজশাহীতে পুলিশ একাডেমি প্রাঙ্গণে একে একে বেরিয়ে এল ১৬ রাসেলস ভাইপার

  • প্রকাশিত : সোমবার, ২৪ জুন, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমি প্রাঙ্গণ থেকে ১৬টি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের বাচ্চা উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি সাপ মেরে ফেলা হয়েছে। বাকি কয়েকটি সাপ বন বিভাগের কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানান একাডেমির অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল মাবুদ দুলাল।

গতকাল রোববার (২৩ জুন) সকাল থেকে দুই দফায় সাপগুলো জনসমক্ষে চলে আসে বলে জানা গেছে।

সোমবার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল মাবুদ দুলাল বলেন, রোববার সকাল থেকে দুই দফায় একে একে রাসেলস ভাইপার সাপের বাচ্চাগুলো জনসমক্ষে বের হয়ে আসে। প্রথমে সকাল ১০টার দিকে একে একে ৯টি সাপের বাচ্চা বের হয়। এরপর বিকেলে দ্বিতীয় দফায় ৭টি সাপের বাচ্চা দেখা যায়। সাপগুলো পুলিশ একাডেমির ভেতরেই ছিল। এর মধ্যে বেশ কয়েকটি সাপ মেরে ফেলা হয়েছে। বাকি কয়েকটি বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে পুলিশ একাডেমির কয়েকটি ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে এক থেকে দেড় ফুট লম্বা আটটি সাপের বাচ্চা দেখা যায়। রাজশাহী বন বিভাগের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির ও চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের প্রধান প্রশিক্ষক বোরহান বিশ্বাস ছবি দেখে নিশ্চিত করেছেন, এগুলো রাসেলস ভাইপারের বাচ্চা।

বোরহান বিশ্বাস বলেন, একাডেমি প্রাঙ্গণে এ রকম আরও বাচ্চা থাকার কথা। এই সাপ অত্যন্ত অলস প্রকৃতির। যেখানে দেখা যায়, সেখানেই অন্তত দু–তিন ঘণ্টা পর্যন্ত থাকে। এমনকি দুই থেকে তিনদিন পর্যন্ত থাকতে দেখা যায়। তাই এদের দেখা পেলে না মেরে বন বিভাগে খবর দেওয়া উচিত। তাদের দ্রুত উদ্ধার দল রয়েছে। তারা গিয়ে সাপ উদ্ধার করে প্রকৃতিতে অবমুক্ত করতে পারে। আর ২০১২ সালের বন্য প্রাণী আইন দ্বারা রাসেলস ভাইপার সংরক্ষিত প্রাণী।

এই বিভাগের আরো সংবাদ

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
84
4380766
Total Visitors

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ১০:০৫)
  • ১৮ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ই মহর্‌রম ১৪৪৬ হিজরি
  • ৩রা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)