1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ইউরোপের সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশি সোনিয়া - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

ইউরোপের সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশি সোনিয়া

  • প্রকাশিত : রবিবার, ১৫ নভেম্বর, ২০২০

সিভিল ইঞ্জিনিয়ার ক্যাটাগরিতে ইউরোপিয়ান ওমেন ইন কন্সট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং (WICEAWARDS) অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশি সোনিয়া হাসান। যুক্তরাজ্যের বিভিন্ন নির্মাণ সংস্থায় কাজ করা সোনিয়া বর্তমানে তিনি hs2 (হাইস্পিড-২) প্রকল্পের গুণমান পরিচালক হিসাবে ফেরোভিয়াল কনস্ট্রাকশনে কাজ করছেন ।

শিক্ষা জীবনে সোনিয়া হাসান রাজধানীর ভিকারুন্নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (২০০৪ ব্যাচ) অধ্যয়ন করেন। তিনি স্নাতক শেষ করে ২০০৯ সালে তার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার শুরু করেন।

এরপর তিনি প্রায় ৫ বছর বাংলাদেশে হোল সিম সিমেন্ট কোম্পানিতে কর্মরত ছিলেন এবং একই সাথে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ও পরিবেশগত প্রকৌশল বিষয়ে স্নাতকোত্তর অর্জন করেছেন। ২০১৪ সালে তিনি তার স্বামী ড. ইফতেখার জামানের সাথে যুক্তরাজ্যে চলে যান। তারপর থেকে সোনিয়া যুক্তরাজ্যের বিভিন্ন নির্মাণ সংস্থায় কাজ করেছেন। বর্তমানে তিনি hs2 (হাইস্পিড2) প্রকল্পের গুণমান পরিচালক হিসাবে ফেরোভিয়াল কনস্ট্রাকশনে কাজ করছেন।

উচ্ছ্বসিত সোনিয়া হাসান জানান, একজন বাংলাদেশি হিসেবে লন্ডনে এসে সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছি, এটা ভাবতে খুবই ভালো লাগছে। এশিয়ার মধ্যে আমিই প্রথম সেরা নারী ইঞ্জিনিয়ার অ্যাওয়ার্ড অর্জন করতে পারছি। এটা নিঃসন্দেহে আমার জন্য এবং আমার দেশের জন্য অত্যন্ত গৌরবের।

ইঞ্জিনিয়ার আবুল কাসেম ও মাহমুদা বিলকিসের মেধাবী চার সন্তানের মধ্যে সোনিয়া হাসান তৃতীয়। সোনিয়া হাসানের বড়বোন স্থপতি, মেজ বোন চিকিৎসক ও ছোট ভাই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১০:৩৭)
  • ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
181
3272295
Total Visitors