1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
তামিমের চোট নিয়ে বিভ্রান্ত বিসিবি - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

তামিমের চোট নিয়ে বিভ্রান্ত বিসিবি

  • প্রকাশিত : সোমবার, ২৪ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

চন্ডিকা হাথুরুসিংহের কাছে কোনো ওজর-আপত্তি চলে না। তিনি চান ফিট ক্রিকেটার। সে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম যে-ই হোক না কেন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও কোচের এই চাওয়াকে সমর্থন করেন। যে কারণে আফগানিস্তানের বিপক্ষে আনফিট তামিমের ওয়ানডে সিরিজ খেলা নিয়ে প্রশ্ন তুলে কড়া সমালোচনা করেছেন তিনি। এ নিয়ে জল অনেক দূর গড়ালেও বাঁহাতি এ ওপেনারের চোট সমস্যার রহস্য উন্মোচন করতে পারছে না কেউ-ই। এককথায় তামিমের চোট সমস্যা নিয়ে রীতিমতো বিভ্রান্তিতে বিসিবি।

২০১৮ সালের এশিয়া কাপে চোট নিয়ে এক হাতে ব্যাট করে প্রশংসিত হন তামিম। কোমরের ব্যথা নিয়ে সম্প্রতি এত কিছু ঘটে গেছে, পাঁচ বছর আগের সে স্মৃতি এখন ধূসর। কোমরের মতো স্পর্শকাতর জায়গায় ব্যথা নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলার সিদ্ধান্তকে ভালোভাবে নেয়নি বোর্ড। কোচিং স্টাফ, জাতীয় দল নির্বাচকদের অনুরোধ উপেক্ষা করে ৩৪ বছর বয়সী এ ব্যাটারের ম্যাচ খেলার সিদ্ধান্তকে রহস্যজনক মনে হয়েছে কর্মকর্তাদের কাছে। এর পর আফগানিস্তানের কাছে হেরে যাওয়া এবং অবসর নাটক তিক্ততা বাড়ায়। প্রশ্ন ওঠে অধিনায়কের পেশাদারিত্ব নিয়ে। প্রধানমন্ত্রীর নির্দেশে ২৮ ঘণ্টার ব্যবধানে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে ক্রিকেট থেকে দেড় মাসের ছুটি নেওয়ায় রহস্যের ডালপালা মেলে। সম্প্রতি বিষয়টিকে আরও জটিল করে তুলেছে তামিমের কোমরের চিকিৎসার ধরনের প্রসঙ্গ। রোগী না দেখেই ইংল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসক তিন ধরনের চিকিৎসার কথা বলেছেন– কোমরে অস্ত্রোপচার, চার মাসের পুনর্বাসন বা ইনজেকশন নিয়ে খেলা। এই বিশেষজ্ঞ চিকিৎসক তামিমেরই ঠিক করা। বিসিবি এ নিয়ে আপত্তি করেনি। বরং তিনি যেভাবে চেয়েছেন, সেভাবে সহযোগিতা করেছে।

গত মে মাসে ইংল্যান্ড গিয়েও নিজের পছন্দে চিকিৎসক দেখান তিনি। লন্ডনের সেই বিশেষজ্ঞ এমআরআই রিপোর্টে কোনো সমস্যা খুঁজে পাননি। তবে জানা গেছে, ইংলিশ চিকিৎসকের এবারের ‘প্রেসক্রিপশন’ নিয়ে আপত্তি তুলেছে বিসিবির মেডিকেল বিভাগ। রোগী দেখে, পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে তাঁকে। বিসিবি সভাপতির কাছে বিষয়টি বিস্ময়কর, ‘এখন ও বলছে, একটা ডাক্তার দেখিয়েছে, সে বলেছে ইনজেকশন দিতে হবে অথবা সার্জারি করতে হবে। ঠিক আছে, যেটা লাগবে করব আমরা। মানে আমরা এক পায়ে খাড়া। ওকে সুস্থ করার জন্য যা যা দরকার আমরা করতে রাজি আছি। এ ব্যাপারে কোনো সন্দেহ নাই।’

তামিম কোমরে ব্যথা ফিরে আসার পেছনে নাম প্রকাশ না করে জাতীয় দলের একজন ট্রেনার বা ফিজিওর দিকে আঙুল তোলেন। তিনি বলেন, জিম সেশনে একটি বিশেষ ব্যায়াম করানোর কারণে এটা ঘটেছে। বিষয়টি বিস্ময়কর মনে হয়েছে বিসিবি সভাপতির কাছেও, ‘এ কথা কেন বলেছে, কোন পরিস্থিতিতে বলেছে আমি তো জানি না। তার মানে যারা ওকে ব্যায়াম দিয়েছে, তারা কি ওর ক্ষতি চায়? আমি জানি না উদ্দেশ্য কী বলার। দুই বছর ধরে তো ও যখন যা চাচ্ছে, চিকিৎসার জন্য দেশে-বিদেশে, যা যা বলছে আমরা সবই করছি। আমরা তো এর আগে শুনিনি ওর অন্য কিছু আছে।’ জাতীয় দলের সাবেক ট্রেনার মারিও ভিল্লাভারায়নকে নিয়ে থাইল্যান্ডে বিশেষ ফিটনেস ট্রেনিং করেছিলেন বছর দুই আগে। সেখান থেকে ফিরেও চোটে পড়েছিলেন তামিম। আসলে পরিস্থিতি এমন হয়ে গেছে, তামিমের জাতীয় দলে ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখছেন বিসিবির কর্মকর্তারা। কারণ দেশ-বিদেশে করা এমআরআই রিপোর্টে সমস্যা ধরা পড়েনি তামিমের কোমরে। ক্রিকেট বোর্ডের ফিজিওরা মনে করেন, মোহাম্মদ সাইফউদ্দিনের মতো অদৃশ্য চোট সমস্যার ভুগছেন ওয়ানডে অধিনায়ক। এ ধরনের সমস্যার স্থায়ী সমাধান নেই বলে জানান একজন ফিজিও। পরিচর্যা ও বিরতি দিয়ে খেলায় থাকতে হবে বলে দাবি তাদের। প্রশ্ন হচ্ছে তামিম কী চান?

বিসিবি সভাপতিও গতকাল স্পষ্ট করে দেন, তামিম সুস্থ হয়ে ফিরলে জাতীয় দলের অধিনায়ক থাকবেন। তবে তিনি কখন ফিরবেন, তা জানেন না তারা। তামিমের চিকিৎসা নিয়ে বলতে গিয়ে বিসিবির এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে বলেন, ‘ও দেশে-বিদেশে যত এমআরআই করেছে মাশরাফির দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচার হওয়ার পরও এতগুলো করতে হয়নি।’ তামিমের সাম্প্রতিক কর্মকাণ্ডই এই প্রশ্নের জন্ম দিয়েছে বলে মনে করেন তারা। জাতীয় দল-সংশ্লিষ্টরা মনে করেন, ‘তামিম হয়তো দ্বিধাদ্বন্দ্বে ভুগছে– জাতীয় দলে তাকে ভালোভাবে নেবে কিনা বা সে মানিয়ে নিতে পারবে কিনা এসব নিয়ে। কারণ, নানা কারণে জাতীয় দলের অন্য খেলোয়াড়দের সঙ্গে একটা দূরত্ব তৈরি করে ফেলেছে সে। যেটা সহজ হওয়ার নয়। এখন সে যত বেশি মন্তব্য করবে, বিসিবিপ্রধান ও কোচকে উপেক্ষা করবে জটিলতা তত বাড়বে।’ বিষয়টি তামিম যত দ্রুত অনুধাবন করবেন, তাতে জাতীয় দল এবং তাঁর জন্যই মঙ্গল।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (বিকাল ৪:১৯)
  • ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
189
3783217
Total Visitors