1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ইইউ’র বক্তব্য সরকার প্রত্যাখ্যান করেছে: স্বরাষ্ট্রমন্ত্রী - চ্যানেল দুর্জয়
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

ইইউ’র বক্তব্য সরকার প্রত্যাখ্যান করেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

  • প্রকাশিত : শনিবার, ৯ মার্চ, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ

৭ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বক্তব্য সরকার প্রত্যাখান করেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

শনিবার (৯ মার্চ) সকালে মিরপুরে পুলিশ মেমোরিয়াল ডে এর অনুষ্ঠানে এ কথা জানান তিনি। বলেন, বাংলাদেশের নির্বাচন অবাধ-সুষ্ঠু হয়েছে।

অন্যায়ভাবে কাউকেই গ্রেফতার করা হয়নি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি নানাভাবে অপপ্রচার চালিয়ে বিদেশিদের বিভ্রান্ত করছে। স্বাধীনতাবিরোধী অপশক্তি যখনই ষড়যন্ত্র করে তখনই পুলিশ বাহিনী রুখে দাঁড়ায়। যেকোনো অরাজক পরিস্থিতি সামাল দিতে পুলিশ কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে গতকাল শুক্রবার ইইউর নির্বাচন বিশেষজ্ঞ মিশন একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আন্তর্জাতিক গণতান্ত্রিক নির্বাচনের কিছু মানদণ্ড পূরণ করতে পারেনি। নাগরিক ও রাজনৈতিক অধিকার যেমন সমাবেশ, সমিতি, আন্দোলন ও বক্তৃতা প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ হলেও বাংলাদেশের নির্বাচনের ক্ষেত্রে সেটি সীমাবদ্ধ ছিল। বিচারিক কার্যক্রম ও গণগ্রেফতারের মাধ্যমে বিরোধী রাজনৈতিক দলগুলোর তৎপরতা মারাত্মকভাবে সীমিত হয়ে পড়ে। রাজনৈতিক দলগুলোর আসন ভাগাভাগির চুক্তি এবং আওয়ামী লীগের নিজস্ব প্রার্থী ও দলের সাথে যুক্ত ‘স্বতন্ত্র প্রার্থীদের’ মধ্যে প্রতিযোগিতা ভোটারদের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়নি।

প্রতিবেদনে বলা হয়, গণমাধ্যম ও সুশীল সমাজের জন্য বাকস্বাধীনতা নিশ্চিত করার মতো পরিবেশ ছিল না। নির্বাচনের কোনো স্বাধীন মূল্যায়ন নির্দলীয় নাগরিক সমাজ দ্বারা পরিচালিত হয়নি।

সাত জানুয়ারির নির্বাচন একটি অত্যন্ত মেরুকরণ করা রাজনৈতিক পরিবেশে পরিচালিত নির্বাচন ছিল উল্লেখ করে ইইউ বলে, বিএনপি ও তার জোট শরিকরা নির্বাচন বয়কট করায় এতে সত্যিকারের প্রতিযোগিতার অভাব ছিল। ২০২৩ সালের ২৮ অক্টোবরের ঘটনায় দেশের নাগরিক ও রাজনৈতিক পরিবেশের উল্লেখযোগ্য অবনতি হয়।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (সন্ধ্যা ৭:১৩)
  • ৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৫শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
270
3409643
Total Visitors