1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
চৌগাছা রেজিস্ট্রি অফিসে দুর্নীতি! - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

চৌগাছা রেজিস্ট্রি অফিসে দুর্নীতি!

  • প্রকাশিত : বুধবার, ৮ মে, ২০২৪

রায়হান হোসেন, চৌগাছাঃ

জমি রেজিস্ট্রি করতে অফিস ঘুষ দিতে হয় প্রতি লাখে ৫শত টাকা। অভিযোগ উঠেছে শতকরা ৫টাকা হারে এই ঘুষ সর্বোচ্চ ৮ হাজার টাকা পর্যন্ত যশোরের চৌগাছা উপজেলা রেজিস্ট্রি অফিসের মোহরার শহিদুল ইসলাম আদায় করে থাকেন। আর দীর্ঘ দিন এভাবে অফিস রেট দিয়েই দলিল রেজিস্ট্রি করছেন চৌগাছার দলিল লেখকরা। তবে সংবাদের বক্তব্যে তাদের নাম প্রকাশ করলে লাইসেন্স বাতিল হয়ে যাবে বলেও জানিয়েছেন দলিল লেখকরা।
গত বৃহস্পতিবার (০২ মে) বাদল মৃধা নামে একজন ব্যবসায়ি জমি রেজিস্ট্রি করতে চৌগাছা রেজিস্ট্রি অফিসে গেলে ঘটনাটি একজন সাংবাদিকের দৃষ্টিগোচর হয়। তখন অফিস রেটের বিষয়টি জানতে সরেজমিন ও মুঠো ফোনে যশোর সদর ও চৌগাছা উপজেলা রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সাবেক ও বর্তমান একাধিক নেতাসহ একাধিক দলিল লেখকগনের সাথে কথা হয়। তারা বললেন, ঘুষের অফিসিয়াল নামই “রেট”। এই রেট আমরা গ্রাহকের কাছ থেকে নিয়ে অফিসকে দিয়ে থাকি। চৌগাছা অফিসের মোহরার শহিদ এই রেটের টাকা প্রতিটি দলিল লেখকের কাছ থেকে নিয়ে থাকেন। পরে সেই টাকা ভাগ হয়।
মুঠো ফোনে অফিস রেটের বিষয়ে জানতে চাইলে মোহরার শহিদ বলেন, আমরা তো ভাই ভাই। আমার সাথে দেখা করেন। একজন সাংবাদিক আপনার সাথে কেনো দেখা করবে প্রশ্নের উত্তরে শহিদ বলেন ভাই মাথা গরম করেন না। আপনি না আসলে আমি আপনার সাথে দেখা করবো। সর্বশেষ কোনো কথায় রাজি করাতে না পেরে তিনি বলেন আমি কোনো টাকা পয়সা নিইনা। আপনি যা পারেন করেন।
এদিকে দীর্ঘ দিনের এই অফিসিয়াল ঘুষের বিষয়টি জানেন না চৌগাছা রেজিস্ট্রি অফিসের অতিরিক্ত দায়িত্বে থাকা সাব-রেজিস্ট্রার অমায়িক বাবুু। তিনি বলেন আপনার এ ধরনের কোনো অভিযোগ থাকলে লিখিত দেন। সাংবাদিক কেনো লিখিত অভিযোগ করবে জানতে চাইলে তিনি কথা ঘুরিয়ে বলেন তাহলে তথ্য চাইলে নিয়ম মেনে দরখাস্ত করেন।
সাব রেজিস্ট্রার না জানলেও বর্তমানে প্রতি সপ্তাহের বৃহস্পতিবার ১ দিনে রেজিস্ট্রি কার্যক্রমে অফিসে এই মোহরার প্রায় ৩ লাখ টাকার উর্ধ্বে অবৈধ আদায় করেন বলে অভিযোগ উঠেছে। গত ২৫ এপ্রিল একদিনেই ১৫৭ টা দলিল রেজিস্ট্রি হয়েছে বলে মোহরার শহিদ জানিয়েছিলেন। সে হিসেবে গড়ে যদি দলিল প্রতি ৩ হাজার টাকা করেও রেট দেওয়া লাগে তাহলে একদিনেই আয় ৪ লাখ ৭১ হাজার টাকা। এভাবে আদায় হলে মাসে কত টাকা অবৈধ আয় ? বিষয়গুলো যেনো দেখার কেউ নেই।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সকাল ৭:২৫)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
131
3835796
Total Visitors