1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
বিক্ষোভকারীদের ভয় দেখাতে বন্দুক হাতে বেলারুশের প্রেসিডেন্ট! - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

বিক্ষোভকারীদের ভয় দেখাতে বন্দুক হাতে বেলারুশের প্রেসিডেন্ট!

  • প্রকাশিত : সোমবার, ২৪ আগস্ট, ২০২০

ভোট চুরির অভিযোগে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভ তীব্রতর হচ্ছে। বিক্ষোভের ১৫তম দিনে রবিবার রাজধানীর মিনস্কে জড়ো হয়েছে দুই লাখের বেশি মানুষ।

এদিকে ক্ষমতায় থাকার নিজের ‘অনমনীয় মনোভাব’ বিক্ষোভকারীদের দেখাতে বুলেটপ্রুফ জ্যাকেট গায়ে বন্দুক হাতে ছবির জন্য পোজ দিতে দেখা যায় রাশিয়াপন্থী এই বেলারুশ প্রেসিডেন্টকে।

আলজাজিরা জানায়, বিক্ষোভস্থলের অদূরে প্রেসিডেন্টের বাসভবনে একটি হেলিকপ্টার অবতরণ করে। পরে সেখান থেকে বুলেটপ্রুফ জ্যাকেট গায়ে কালাশনিকভ ধরনের একটি বন্দুক হাতে লুকাশেঙ্কোকে নেমে আসতে দেখা যায়।

এদিকে, হুঁশিয়ারি উপেক্ষা করে রাজধানী মিনস্কের দুটি স্পটে ১৫তম দিনের মতো রবিবার বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এদিন প্রায় দুই লাখ মানুষ বিক্ষোভে অংশ নেয় যায় এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ।

টানা ২৬ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোকে অনেকেই ইউরোপের শেষ স্বৈরশাসক বলেন। সিকি শতাব্দী ধরে ক্ষমতায় থাকার পর এই প্রথম বিপুল চ্যালেঞ্জের মুখে তার সাম্রাজ্য।

গত ৯ আগস্ট বেলারুশে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ফলাফলে দেখা যায়, ৮০ শতাংশেরও বেশি ভোট পেয়ে আবারও নিরঙ্কুশ বিজয় অর্জন করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী সভেৎলানা তিখানোভস্কায়া পেয়েছেন মাত্র ১০.১২ শতাংশ ভোট।

ভোটের এই বিপুল ব্যবধান নিয়েই প্রশ্ন তুলেছেন বেলারুশের সাধারণ মানুষ। কারণ ইতিপূর্বে বিভিন্ন জরিপে দেখা গেছে পরাজিত প্রার্থী সভেৎলানা তিখানোভস্কায়ারও বিপুল জনসমর্থন রয়েছে দেশটিতে। কিন্তু নির্বাচনের ফলাফল যেন ঠিক তার উল্টো।

স্বাভাবিকভাবেই নির্বাচনের এমন অস্বাভাবিক ফলাফল মেনে নিতে নারাজ বেলারুশিয়ানরা। বিতর্কিত নির্বাচনকে ঘিরে বাড়তে শুরু করে গণ-অসন্তোষ। ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকেই রাজধানী মিনস্কসহ দেশের বিভিন্ন শহরে চলতে থাকে বিক্ষোভ।

লুকাশেঙ্কোর পদত্যাগ এবং নিরপেক্ষ নির্বাচন দাবি করছেন বিক্ষোভকারীরা। অন্যদিকে, বিক্ষোভ দমাতে পুলিশকে লেলিয়ে দেন লুকাশেঙ্কো। পুলিশের নির্মম লাঠিচার্জে এখন পর্যন্ত দুই বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অসংখ্য। এছাড়াও অসংখ্য বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সকাল ৬:১৬)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
127
3833408
Total Visitors