1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
সবজির দাম আবার চড়া - চ্যানেল দুর্জয়
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

সবজির দাম আবার চড়া

  • প্রকাশিত : শনিবার, ২৯ মে, ২০২১
নিজস্ব প্রতিবেদক::ঈদ পরবর্তী দ্বিতীয় সপ্তাহেও রাজধানীর বাজারে এখনও চড়া সবজি ও পেঁয়াজের দাম। বেশিরভাগ সবজি এখন বিক্রি হচ্ছে প্রতিকেজি ৫০ টাকার ওপরে। তবে কমেছে পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম। লাল লেয়ার মুরগির থেকেও এখন কম দামে পাওয়া যাচ্ছে সোনালি মুরগি।
শুক্রবার বিভিন্ন বাজারে সবজি ও মুরগি এমন দামে বিক্রি হতে দেখা গেছে। ব্যবসায়ীরা বলছেন, পটোল, বেগুন, শিম, ধুন্দল, বরবটি, ঢেঁড়স, লাউ, শজনে ডাঁটা, ফুলকপি, বাঁধাকপি, টমেটোর চাহিদা বাড়লেও সরবরাহ বাড়েনি। বরং কিছু সবজির সরবরাহ কমে গেছে। এসব কারণে দাম কিছুটা বেড়েছে।
বিভিন্ন বাজারে দেখা যায়, ব্যবসায়ীরা আগের সপ্তাহের মতো ব্রয়লার মুরগি কেজি ১৪০ টাকায় বিক্রি করছেন। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকায়। আর সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৩০ থেকে ২৫০ টাকার মধ্যে।
কারওয়ান বাজারের মুরগি ব্যবসায়ী জাফরুল্লাহ বলেন, ঈদের পর থেকেই মুরগির দাম কমছে। সোনালি মুরগির দাম যে হারে কমছে তাতে আমাদের ধারণা ছিল লেয়ার মুরগির দামও কমে যাবে। কিন্তু তেমনটা হয়নি। তবে এই মুরগির চাহিদা কমেছে।
তিনি বলেন, লেয়ার মুরগির চেয়ে এখন সোনালি মুরগি কম দামে বিক্রি হচ্ছে। এতে আমরাও অবাক হচ্ছি। কারণ সচরাচর সোনালি মুরগির দাম লেয়ার মুরগির প্রায় দ্বিগুণ থাকে।
অন্যদিকে সবজির বাজারে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে বেড়েছে শসা, বেগুন, পটোল ও ঢেঁড়সের দাম। মানভেদে শসার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৫ থেকে ৩৫ টাকার মধ্যে। পটোলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা। ঢেঁড়সের দাম কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। দাম বৃদ্ধির তালিকায় রয়েছে বরবটি, কাঁচকলা, পাকা টমেটো ও গাজর। গত সপ্তাহে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৭০ টাকা। ৩০ টাকা হালি বিক্রি হওয়া কাঁচকলার দাম বেড়ে ৪০ টাকা হয়েছে।
বাজারে আগের মতো ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। গাজরের দাম বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা।
এ ছাড়া ঝিঙে আগের মতো ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। এক কেজি কচুরলতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। করলার কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। 
মোহাম্মদপুর টাউন হল বাজারের কাঁচামাল ব্যবসায়ী আরিফুর রহমান বলেন, ঈদের কারণে প্রত্যন্ত অঞ্চলগুলো থেকে সবজি সরবরাহ আশানুরূপ আসছে না। তাই সরবরাহ কম হওয়ায় বাজারে সবজি এখনও বেশি দামে বিক্রি হচ্ছে। সরবরাহ বাড়লে আগামীতে সবজির দাম কেজিপ্রতি ৫-১০ টাকা কমতে পারে। 
কাপ্তান বাজারের কাঁচামাল ব্যবসায়ী সিদ্দিকুর রহমান জামান, শীতকালীন সবজি আসা না পর্যন্ত বাজারগুলোয় অধিকাংশ সবজির দাম চড়া থাকবে। সামনে দিন যত যাবে পাকা টমেটো ও গাজরসহ বিভিন্ন সবজির দাম কেজিপ্রতি বাড়তেই থাকবে। 
অন্যদিকে কারওয়ান বাজারে সবজি কিনতে আসা নেকবার হোসাইন বলেন, রাজধানীর স্থানভেদে সবজির দাম কম বেশি।  
অধিকাংশ জায়গাতেই চড়া দামে বিক্রি হচ্ছে। বাজার মনিটরিং না হওয়ায় যে যার মতো ক্রেতাদের ঠকাচ্ছে। চাষিরা ন্যায্য দাম পান না। অথচ মধ্যস্বত্বভোগীদের পোয়া বারো। স্থানগত দূরত্বে এসব ব্যবসায়ী সবজিগুলো হাতবদল করে আমাদের মতো ক্রেতাদের কাছ থেকে অর্থ লুটে নিচ্ছে। কর্তৃপক্ষের উচিত কাঁচাবাজারগুলো নিয়মিত মনিটরিং করা।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সন্ধ্যা ৬:৩০)
  • ৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৬শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২২শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
328
3437223
Total Visitors