1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
৫০ বছর ধরে ঝাল মুড়ি বিক্রি করে চলছে শামছু মিয়ার সংসার - চ্যানেল দুর্জয়
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
মনিরামপুর-কেশবপুরসহ যেসব উপজেলায় চলছে ভোটগ্রহণ কালীগঞ্জে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৫ মাদারীপুরে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, বোমা বিস্ফোরণ মেগাস্টার শাকিবের ‘তুফান’ ঝড়ে বাংলাদেশ সাকিব-মোস্তাফিজ-সৌম্যকে ফিরিয়ে বাংলাদেশের দল ঘোষণা তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশি রাজধানীসহ দেশের সব বিভাগে বৃষ্টির সম্ভাবনা, হতে পারে শিলাবৃষ্টি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো আরও এক দেশ অ্যাস্ট্রাজেনেকায় স্বাস্থ্যঝুঁকি আছে কিনা, খতিয়ে দেখা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী রাতে ঝড়ের কারণে কিছু জায়গায় ভোটার উপস্থিতি কম: ইসি সচিব

৫০ বছর ধরে ঝাল মুড়ি বিক্রি করে চলছে শামছু মিয়ার সংসার

  • প্রকাশিত : সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

বেনাপোল প্রতিনিধি।।চারিদিকে মানুষের হই চৈ। প্রতিদিন যশোর জেলার বেনাপোল সীমান্তে নামে মানুষের ঢল। এই জায়গাটি পর্যটন এলাকা না হলেও প্রতিদিন স্থানীয় ও দেশী বিদেশী মানুষের যাতায়াত চলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।

কারন এটি একটি আন্তর্জাতিক চেকপোষ্ট ও দেশের বৃহৎ স্থল বন্দর। এ পথে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করে ভারত বাংলাদেশ।

আর সেখানে হাজির হয় জেলার ঝিকরগাছা থানার সত্তোর্ধ মানুষ ঝাল মুড়ি বিক্রেতা শামছুর রহমান। তিনি প্রতিদিন কাঁচা ছোলা সিদ্ধ ছোলা , ডিম ও ঝাল মুড়ি বিক্রি করে এসব মানুষের কাছে।

প্রায় ৫০ বছর যাবৎ এই জনপদে শামছুর রহমান ছোলা মুড়ি বিক্রি করে স্বাবলম্বী। বেনাপোল চেকপোষ্টের শুণ্য রেখার কাছাকাছি ১৮০ বছরের শিশু গাছ।

সেখানে পাসপোর্ট যাত্রী সহ দেশের প্রত্যান্ত অঞ্চল থেকে আসা মানুষ ভীড় জমায়। আর সেই গাছ তলায় শামছুর রহমান এর স্বাদের মুখরোচক চানাচুর, ছোলা, মুড়ি ডিম খায় এসব মানুষ।

যার যা ভালো লাগে সেটাই খায় তার এই ছোট টিনের বাক্স থেকে। কোন চেয়ার বা দোকান ছাড়া একটি ইটের পর বসে বিক্রি করে তিনি তার মুখরোচক এই খাদ্য সামগ্রী।

শামছুর রহমান এর সাথে কথা বলে জানা যায় তিনি একজন আত্মপ্রত্যয়ী মানুষ। জীবন যুদ্ধে হার না মানা একজন আতœপ্রত্যায়ি। তার মনের মাধুরী দিয়ে চানাচুর, মুড়ি, কাঁচা মরিচ, পেয়াজ, ছোলা,ক্ষিরা সহ বিভিন্ন রকম মসলা দিয়ে অত্যান্ত মুখরোচক ভাবে মুড়ি মাখিয়ে গ্রাহকদের মন আকৃষ্ট করে চলেছে।

ঝালমুড়ি বিক্রি করেই আজ তিনি স্বাবলম্বী। বর্তমানে তিনি যশোর জেলার ঝিকরগাছা থানায় সুখের সংসারে আছেন। তার ৫ টি ছেলে মেয়ে । এর মধ্যে দুইটি ছেলে ও তিনটি মেয়ে। তবে তার একটি ছেলে প্রতিবন্ধী।

ছেলে মেয়েদের সামান্য লেখা পড়া শিখিয়েছেন। মেয়েদের ভাল পাত্রর সাথে বিয়ে হয়েছে। শামছুর রহমান আরো বলেন ১৯৭৪ সাল থেকে এই বেনাপোলে আমি এসব মুখরোচক খাবার বিক্রি করি।

সে সময় তাকে সকলে ভাই বললেও এখন সকলে তাকে বয়সের ভারে চাচা বলে। প্রতিদিন বেনাপোল চেকপোষ্টের শিশু গাছটির নীচে দেখা যায় মানুষটির মুখে যেন সার্বক্ষনিক আনন্দের ছাপ।

সকলের সাথে সে হেসে কথা বলে। প্রতিদিন আয় কত জানতে চাইলে বলে প্রতিদিন তার আয় ৪ শত থেকে ৫ শত টাকা। তাতে তার ভাল ভাবে সংসার চলে।

বেনাপোল চেকপোষ্টের আশাদুজ্জামান আশা বলেন, শামছুর রহমান একজন রসিক মানুষ। তাকে আমি ছোট বেলা থেকে দেখছি তিনি এই চেকপোষ্ট এলাকায় ঘুরে ঘুরে ছোলামুড়ি বিক্রি করে।

মাঝে মাঝে তিনি ক্লান্তি দুর করার জন্য গান গায়। চেকপোষ্ট প্রাইভেড কার এর চালক মনিরুজ্জামান বলেন, শামছু চাচাকে আমরা ছোট বেলা থেকে দেখছি এসব ঝাল চানাচুর নিয়ে ছুটাছুটি করতে।

আমরা সহ এখানে ট্রাক চালক ও ভারত বাংলাদেশের অনেক মানুষ তার ঝাল চানাচুর খেয়ে প্রশংসা করে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ৮:৪৬)
  • ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
207
3526670
Total Visitors