1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
বনের প্রাণী বনেই তার ঠিকানা - চ্যানেল দুর্জয়
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

বনের প্রাণী বনেই তার ঠিকানা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২২

মোংলা প্রতিনিধি।।প্রবাদ আছে ‘বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে। সৃষ্টিজগতে সবকিছুই নিজ নিজ পরিবেশ ও পারিপার্শ্বিকতায় স্বাভাবিক সৌন্দর্যে অনুপমতা পায়। পরিবেশের সঙ্গে থাকে তার স্বাভাবিক ও স্বচ্ছন্দ সম্পর্ক।
র‍্যাবের হাতে দেশের বিভিন্ন জায়গা থেকে জব্দ হওয়া ১০ প্রজাতির ২৬ টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকালে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এসব বন্যপ্রাণী অবমুক্ত করা হয়।
গত ১৮ জানুয়ারি যশোরের মনিরামপুর, সাতক্ষীরার মুন্সিগঞ্জ এবং ১৫ জানুয়ারি খুলনার পাইকগাছার কপিলমনি থেকে এগুলো জব্দ করে র‍্যাব-৬। জব্দ হওয়া এসব বন্যপ্রাণীর মধ্যে রয়েছে মেছো বিড়াল ১ টি, সজারু ১ টি, বানর ২ টি, গন্দগোকুল ১ টি, অজগর ১ টি, গোখরা ২ টি, ধুসর বক ২ টি, ডাহুক পাখি ৬ টি, পানকৌড়ি ১ টি এবং সুদ্ধি কচ্ছপ ৯ টি।

করমজলে অবমুক্তের সময় উপস্থিত ছিলেন, র‍্যাব ৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, স্টাফ কমান্ডার লেফটেন্যান্ট মো. আবুল কালাম আজাদ, খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রধান নির্মল কুমার পাল ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ওসি হাওলাদার আজাদ কবির।
র‍্যাব ৬ এর কোম্পানি কমান্ডার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম এ সময় বলেন, অবৈধভাবে একটি চক্র সুন্দরবনের এসব বন্যপ্রাণী আটক করে রেখেছিল। যেটি এই সুন্দরবনের জন্য ক্ষতিকর। এই কারণে গোয়েন্দা সদস্যদের তথ্য অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বনবিভাগের কর্মকর্তাদের নিয়ে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করি এবং যারা এসব আটক করে রেখেছিল তাদের জেল জরিমানাও করা হয়।
এর আগে গত বছরের ২৭ নভেম্বর ১৬ প্রজাতির ৪৩ টি বন্যপ্রাণী জব্দ করে সুন্দরবনের এই করমজলে অবমুক্ত করা হয় বলেও জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (সকাল ৬:৫৯)
  • ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
114
3276080
Total Visitors