1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
‘অশনি’র পূর্বাভাসে বোরো ধান আগাম কাটার নির্দেশ, শঙ্কায় কৃষক - চ্যানেল দুর্জয়
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

‘অশনি’র পূর্বাভাসে বোরো ধান আগাম কাটার নির্দেশ, শঙ্কায় কৃষক

  • প্রকাশিত : শনিবার, ৭ মে, ২০২২

দুর্জয় আবহাওয়া ডেস্ক : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ঘূর্ণিঝড় ‘অশনি’র পূর্বাভাসের কারণে পটুয়াখালীতে কৃষকদের আবাদকৃত বোরো ধান কাটার নির্দেশ দিয়েছে কৃষি বিভাগ।

৮০ শতাংশ ধান পেকেছে এমন খেতের ধান যত দ্রুত সম্ভব কেটে ঘরে তোলার জন্য কৃষি বিভাগের দেওয়া নির্দেশনায় কৃষকরা তাদের কষ্টের ফসল ঘরে তুলতে ব্যস্ত। তবে যেসব খেতের ধান এখনও ভালোভাবে পাকেনি, সেসব কৃষকরা শঙ্কিত হয়ে পড়েছেন।

চলতি বছর পটুয়াখালীতে ১৬ হাজার ৯৭০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে।

ফলন ও ভালো দাম পাওয়ায় পটুয়াখালীর কৃষকরা বোরো আবাদের দিকে ঝুঁকছেন। গত ৫ বছরে এ জেলায় বোরো আবাদ বেড়েছে ২৬ গুণ। ২০১৮ সালে মাত্র ৬৪০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছিল।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম মহিউদ্দিন বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বোরা চাষিদের ধান কাটার নির্দেশনা দেওয়া হয়েছে। ৮০ শতাংশ ধান পেকেছে এমন বোরো খেতের ধান কেটে ঘরে তোলার জন্য নিদের্শনা দিয়ে এলাকায় মাইকিং করা হচ্ছে, যাতে তাদের এ কষ্টের ফসল ঘরে তুলতে কোনো সমস্যা না হয়।’

পটুয়াখালী সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের শারিকখালী গ্রামের কৃষক আব্দুর রহিম খান জানান, তিনি এ বছর ১৬ একর জমিতে বোরো আবাদ করেছেন। কৃষি বিভাগের পরামর্শে এখন ধান কাটতে হচ্ছে। তবে আর দু-এক সপ্তাহ পর ধান কাটলে ভালো হতো।

একই এলাকার কৃষক বারেক খান জানান, এ বছর তিনি ৯ একর জমিতে বোরো আবাদ করছেন। অনেক খেতের ধান এখনও কাঁচা। তাই ঘূর্ণিঝড়ের আগে ধান ঘরে তুলতে না পারলে লোকসান হবে।

বহালগাছিয়া গ্রামের মোতালেব জমাদ্দার ৬ একর জমিতে বোরো চাষ করেছেন। তার কয়েকটি খেতের ধান পেকেছে এবং তিনি কম্বাইন্ড হারভেস্টর মেশিন দিয়ে ধান কাটা শুরু করেছেন।যত তাড়াতাড়ি সম্ভব ধান ঘরে তুলতে হবে, তাই ব্যস্ততা বেড়েছে বলে জানান তিনি।

সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল আউয়াল বলেন, ‘আমন ধান কেটে ফেলার পর এ অঞ্চলের কৃষকরা জানুয়ারিতে বীজতলা তৈরি করেন এবং ফেব্রুয়ারিতে ধান রোপণ করেন। মে মাসে কৃষকরা পাকা ধান সংগ্রহ করেন। তবে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস থাকায় আগেভাগেই ধান কাটার জন্য আমরা কৃষকদের নির্দেশনা দিচ্ছি।’

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর পটুয়াখালীর ৮ উপজেলায় বোরো চাষ হয়েছে ১৬ হাজার ৯৭০ হেক্টর জমিতে, আর এতে ৮৪ হাজার ৫১২ মেট্রিক টন বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ১২:২৩)
  • ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
163
3275478
Total Visitors