1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
সাকিব আলো ছড়ালেও মিরপুরে ঘোর অমানিশায় বাংলাদেশ - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

সাকিব আলো ছড়ালেও মিরপুরে ঘোর অমানিশায় বাংলাদেশ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২


দুর্জয় স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের একমাত্র প্রাপ্তি সাকিব আল হাসানের পাঁচ উইকেট। বল হাতে টাইগার ক্রিকেটের এই পোস্টার বয় আলো ছড়ালেও ঘোর অমানিশায় ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ।

মিরপুর টেস্টের পঞ্চম দিন মাঠে নামার আগে প্রথম ইনিংসে টাইগারদের দুই নায়ক মুশফিকুর রহিম ও লিটন দাসের ব্যাটেই আবার আলোর খোঁজে আছে বাংলাদেশ।

চতুর্থ দিনের খেলা শেষে ১০৭ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। যদিও এর মধ্যেই চার উইকেট হারিয়ে ব্যাকফুটে স্বাগতিকরা। বাংলাদেশের প্রথম ইনিংসে ৩৬৫ রানের জবাবে লঙ্কানরা নিজেদের প্রথম ইনিংসে তোলে ৫০৬ রান। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩৪ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

এর আগে বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনে প্রায় দেড় সেশন ব্যাটিং করতে না পারলেও ৫ উইকেটে ২৮২ রান তুলে দিন শেষ করেছিল শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৬৫ রান টপকাতে আজ চতুর্থ দিনে আরও ৮২ রান লাগত সফরকারীদের। প্রথম সেশনের ৩৩ ওভারের মধ্যেই সেই রান টপকে লিড নিতে শুরু করেন দুই ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্ডিমাল।

দলকে লিড এনে দেওয়ার পর দুইজনই শতক হাঁকান। ম্যাথুজ পান ক্যারিয়ারের ত্রয়োদশ শতক। অপর প্রান্তে চান্ডিমাল দেখেন দ্বাদশ শতক। এরপর লিড বাড়ানোর তাগিদে দ্রুতগতিতে রান তুলতে থাকেন তারা।

দলীয় লিড একশ রান স্পর্শ করতেই এবাদতের বলে চান্ডিমাল বিদায় নেন। আউট হওয়ার আগে ১২৪ রান করেন এই ব্যাটসম্যান। এরপর টানা নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে লঙ্কানরা। সফরকারীদের চাপে ফেলেন টাইগার স্পিনার সাকিব। আগের দিনের ২ উইকেটের সঙ্গে আজ আরও ৩ উইকেট তুলে নিয়ে ফাইফার পূর্ণ করেন এই বাঁহাতি স্পিনার। এজন্য খরচ করেন ৯৬ রান।

টেস্ট ফরম্যাটে ১৪১৫ দিন পর পাঁচ উইকেট শিকার করলেন সাকিব। সর্বশেষ ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন সাকিব।

সাকিবের ফাইফার এবং এবাদতের চার উইকেটে ভর করে লঙ্কানদের ৫০৬ রানে অলআউট করে বাংলাদেশ। প্রথম টেস্টে লঙ্কানদের নায়ক ম্যাথুজ এই ম্যাচেও ১৪৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংস শেষে ১৪১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষ বিকালে মাঠে নামে বাংলাদেশ। তবে দ্বিতীয় ইনিংসের শুরুতে আবারও টালমাটাল বাংলাদেশের টপ-অর্ডার। এবারও সফরকারী পেসারদের ঝড়ে উড়ে গেছে বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শূন্য রানের বিদায় নিয়েছেন টাইগার ওপেনার তামিম ইকবাল ও মুমিনুল হক। ৬৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো জোড়া শূন্যের দেখা পেলেন তামিম।

তিনে নেমে অহেতুক রান আউট হয়ে ফেরেন নাজমুল হোসেন শান্তও। ২ রান করে নিজের ভুল সিদ্ধান্তে রান আউটের ফাঁদে পড়েন এই বাঁ-হাতি ব্যাটার।

এদিকে ব্যাট হাতে মুমিনুলের অফ ফর্ম যেন আরও দীর্ঘায়িত হচ্ছে। কাসুন রাজিথার বলে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিয়ে কোনো রান না করেই ফিরেছেন মুমিনুল। সর্বশেষ ১০ ইনিংসে এটি মুমিনুলের তৃতীয়বারের মতো শূন্য রানে আউট হওয়া।

এদিকে ইনিংসের শুরুতে দুইবার জীবন পাওয়া মাহমুদুল হাসান জয়ও টিকতে পারলেন না বেশিক্ষণ। ১৫ রান করে আসিথা ফার্নান্দোর বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি।

দ্বিতীয় ইনিংসে প্রথম ৯ ওভারের মধ্যেই চার উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। মাঠে আছেন প্রথম ইনিংসে টাইগারদের দুই নায়ক লিটন দাস এবং মুশফিকুর রহিম। দুইজনই দিনের বাকি ৪ ওভারে ১০ রান তুলে দিন পার করেন।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সন্ধ্যা ৬:৪৮)
  • ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
176
3274693
Total Visitors