1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
পোশাক ছাড়াও খুলছে অন্য সকল কারখানা - চ্যানেল দুর্জয়
বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
চৌগাছায় এমপি তুহিনের ফ্রি মেডিকেল ক্যাম্প: বিশুদ্ধ পানি-স্যালাইন ও ছাতা বিতরণ চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ চৌগাছায় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হলেন আজম আশরাফুল সাবেক এমপি বদির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানের উঠান বৈঠকে গুলি ছোড়ার অভিযোগ উপজেলা ভোট: নেতাকর্মীদের বহিষ্কারে বিএনপি কি আরও দুর্বল হবে? গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: লাইনচ্যুত ৫ বগি, আহত অর্ধশতাধিক বৃষ্টির দেখা না মিললেও কুয়াশায় আচ্ছন্ন পাবনার জনপদ বিএনপি এখন নিজেরাই বিভক্ত: কাদের রাজধানীসহ চার বিভাগে বৃষ্টির সম্ভাবনা, কমে আসবে তাপপ্রবাহ ১০ টাকায় চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

পোশাক ছাড়াও খুলছে অন্য সকল কারখানা

  • প্রকাশিত : রবিবার, ৩ মে, ২০২০

বিষেশ প্রতিনিধিঃঃ

করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যেই রপ্তানিমুখী পোশাকশিল্পের বাইরে অন্য শিল্পকারখানাও চালু হচ্ছে। ইতিমধ্যে রাষ্ট্রায়ত্ত পাটকল থেকে শুরু করে বিভিন্ন এলাকার রি-রোলিং, সিমেন্ট, কেব্‌লস, ট্যানারি, প্যাকেজিং, জুতাসহ বিভিন্ন ধরনের কারখানায় আংশিক বা পুরোদমে উৎপাদন শুরু হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় গত ২৩ এপ্রিল এক প্রজ্ঞাপনে জানায়, শ্রমিকদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করে সব কলকারখানা কর্তৃপক্ষ চাইলে চালু রাখতে পারবে। সেই ধারাবাহিকতায় ২৬ এপ্রিল পোশাক কারখানা খুলে দেওয়া হয়। তারপর অন্য শিল্পকারখানাও খুলতে শুরু করে।

শিল্প পুলিশ জানিয়েছে, সাভার-আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনায় শিল্পকারখানা রয়েছে ৭ হাজার ৬০২টি। এর মধ্যে গতকাল শনিবার উৎপাদনে ছিল ২ হাজার ৫৯২টি। এগুলোর মধ্যে পোশাক ও বস্ত্র খাতের প্রতিষ্ঠান ১ হাজার ৬৮০টি। অন্যান্য কারখানা ৯১২টি।

ডিআইএফইর পরিদর্শকের সংখ্যা বর্তমানে ২২৩। ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে সীমিত পরিসরে দায়িত্ব পালন করছেন তাঁরা। জানতে চাইলে অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় বলেন, পোশাকের বাইরে অনেক শিল্পকারখানা চালু হয়েছে। সব কটিতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কি না, তা আমাদের পরিদর্শকেরা যতটুকু পারছেন পরিদর্শন করছেন।

দেশে চামড়াজাত পণ্য ও জুতা তৈরির কারখানার সংখ্যা ১৫০টির বেশি। কারখানাগুলোতে প্রায় দুই লাখ শ্রমিক কাজ করেন। বাংলাদেশ লেদারগুডস ও ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সায়ফুল ইসলাম বলেন, কিছু কারখানায় অর্ধসমাপ্ত কাজ ছিল। আবার কারও নমুনা তৈরির প্রয়োজন দেখা দিচ্ছে। এ কারণে সীমিত শ্রমিক নিয়ে কিছু কারখানা সীমিত পর্যায়ে খুলেছে।

কিছু কিছু ট্যানারি খুলেছে বলেও জানান ট্যানারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ। তিনি বলেন, ট্যানারিগুলোতে স্বাস্থ্যবিধি আগেও তেমন মানা হতো না, এখনো ততটা নেই।

এ বিষয়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সব শিল্পাঞ্চলে স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়েছে। এ অবস্থায় শ্রমিকের স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিতে স্বাস্থ্য মন্ত্রণালয়, ডিআইএফই ও শিল্প পুলিশকে কার্যকর উদ্যোগ নিতে হবে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (সকাল ৬:০৫)
  • ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
243
3507686
Total Visitors