1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
কি কথা হলো ব্লিঙ্কেনের সঙ্গে ফোনালাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর - চ্যানেল দুর্জয়
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

কি কথা হলো ব্লিঙ্কেনের সঙ্গে ফোনালাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩

অনলাইন ডেস্ক::মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সোমবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে ফোনে কথা বলেছেন। এ ফোনালাপে তিনি লোহিত সাগরের আন্তর্জাতিক জলসীমায় বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার নিন্দা জানিয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরাইল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা।

হুথিরা সবশেষ গতকালই বলেছে, তারা লোহিত সাগরে পণ্যবাহী দুটি জাহাজে ড্রোন হামলা চালিয়েছে।

হুথিদের হামলা থেকে বাণিজ্যিক জাহাজ রক্ষায় বেশ কয়েকটি দেশ দক্ষিণ লোহিত সাগর ও এডেন উপসাগরে যৌথ টহল দিতে রাজি হয়েছে। অবশ্য এই দেশগুলো বলছে, তারা ফিলিস্তিনিদের সমর্থন করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রিন্স ফয়সাল বিন ফারহানের মধ্যে ফোনালাপের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর একটি বিবৃতি দিয়েছে। 

এতে বলা হয়, দক্ষিণ লোহিত সাগরের আন্তর্জাতিক জলসীমায় বাণিজ্যিক জাহাজে হুথিদের অব্যাহত হামলার নিন্দা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সামুদ্রিক নিরাপত্তা বজায় রাখতে তিনি সব অংশীদারদের মধ্যে সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতি অনুসারে, ফোনালাপে ব্লিঙ্কেন সংঘাতের আরও বিস্তার রোধের বিষয়ে প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে আলোচনা করেছেন।

ফোনালাপের বিষয়ে সৌদি আরবের কোনো বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

অবশ্য সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী চলতি মাসের শুরুতে বলেছিলেন, গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। তিনি অভিযোগ করেন, বিশ্বের সরকারগুলো এ সংঘাত বন্ধের বিষয়টিকে অগ্রাধিকার হিসেবে দেখছে বলে মনে হয় না।

সম্প্রতি জাতিসংঘ গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও ইসরাইল এ দাবিকে উপেক্ষা করে চলছে। তারা বলছে, যুদ্ধবিরতি হলে তা হামাসকে পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ করে দেবে।

এই বিভাগের আরো সংবাদ

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
105
4391498
Total Visitors

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ৪:০৯)
  • ২০শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)