1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
নিউজিল্যান্ড জিতল সিরিজ সৌম্যের রেকর্ডে - চ্যানেল দুর্জয়
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

নিউজিল্যান্ড জিতল সিরিজ সৌম্যের রেকর্ডে

  • প্রকাশিত : বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩

স্পোর্টস ডেস্ক::নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে হারের পর আজ দ্বিতীয়টিতে মাঠে নেমেছিল বাংলাদেশ। নেলসনে টসে হেরে আগে ব্যাট করতে নেমে সৌম্য সরকারের দুর্দান্ত এক শতকে ২৯১ রান করে অল আউট হয় টাইগাররা। আর লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিকদের ওপেনার উইল ইয়াংয়ের ৮৯ এবং হেনরি নিকোলসের ৯৫ রানের ইনিংসের সুবাদে ২২ বল হাতে রেখেই ৭ উইকেটের দুর্দান্ত জয় তুলে নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে টম ল্যাথামের দল।

তবে ইয়াং ফেরার পর কিউইদের হয়ে রানের চাকা সচল রেখেছেন নিকোলস। কিউই এই ব্যাটারও আজ সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু নিউজিল্যান্ড যখন জয় থেকে আর ৩২ রান দূরে তখন শরিফুল ইসলামের বল উড়িয়ে মারতে গিয়ে আউট হন তিনি। সাজঘরে ফেরার আগে নিকোলস ৯৯ বলে ৮চার আর ১ ছয়ে করেছেন ৯৫ রান।

এদিকে নিকোলস ফিরলেও জয় তুলে নিতে বেগ পেতে হয়নি কিউইদের। জয়ের পথে টম ব্লান্ডেলকে সঙ্গে নিয়ে অধিনায়ক লাথাম খেলেছেন ৩৪ রানের ইনিংস, গড়েছেন ৩৬ রানের জুটি। ফলে প্রথম ম্যাচের পর দ্বিতীয়টিতেও ৭ উইকেটের সহজ জয় তুলে নেয় কিউইরা। একই সঙ্গে প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। টাইগারদের হয়ে সর্বোচ্চ ২টি উইকেট নিয়েছেন হাসান। 

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের হয়ে দুর্দান্ত এক শতক হাঁকিয়েছেন সৌম্য। আগের ম্যাচে চার বল খেলে শূন্য রানে আউট হওয়ায় এবং বল হাতে বাজে পারফর্ম করায় আজকের ম্যাচে একাদশে সৌম্যকে রাখা হবে কিনা তা নিয়ে ছিল শঙ্কা। তবে শেষ পর্যন্ত সৌম্যকে নিয়েই দল সাজায় টিম ম্যানেজম্যান্ট। আর এই সিদ্ধান্ত আজ পুরোপুরি সফল হয়েছে। ক্যারিয়ারের তৃতীয় শতক হাকানোর পাশাপাশি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে এশিয়ান ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ডও গড়েছেন সৌম্য।

নিউজিল্যান্ড টসে জিতে টাইগারদের ব্যাটিংয়ে পাঠালে বাংলাদেশের হয়ে সূচনা করেন সৌম্য এবং এনামুল হক বিজয়। তবে আগের ম্যাচে রানের দেখা পাওয়া বিজয় আজ ব্যর্থ হয়েছেন। চতুর্হ ওভারে অ্যাডাম মিলনের বলে টম ল্যাথামের ক্যাচে পরিণত হয়ে ২ রান করেই সাজঘরে ফিরেন তিনি। এরপর ক্রিজে আসা অধিনায়ক নাজমুল হোসেন শান্তও আজ করেছেন হতাশ। তিনিও আউট হয়ে ফিরেছেন মাত্র ৬ রান করেই। ফলে অষ্টম ওভারের মাঝেই গুরুত্বপূর্ণ দুই উইকেট হারালে চাপে পড়ে বাংলাদেশ।

এই চাপ আরও বাড়িয়ে দলকে বিপাকে ফেলে সাজঘরে ফিরে যান লিটন দাসও। ১১ বলে ৬ রান করে তিনি ফিরলে ক্রিজে আসেন তাওহিদ হৃদয়। এদিকে একপ্রান্তে যাওয়া আসার খেলা চললেও অপরপ্রান্তে আজ দুর্দান্ত কিছুর আভাসই যেন দিচ্ছিলেন সৌম্য। হৃদয়কে সঙ্গে নিওয়ে তিনি চতুর্থ উইকেট জুটিতে তিনি স্কোরবোর্ডে তুলেন ৩৭ রান। তবে হৃদয় দুর্ভাগ্যের শিকার হয়ে রান আউট হয়ে ফিরলে ফের চাপ বাড়ে টাইগারদের।

তবে দলকে এ চাপ থেকে উদ্ধার করেছে সৌম্য-মুশফিক জুটি। এদুজন মিলে আজ স্কোরবোর্ডে তুলেছেন ৯১ রান। কিউই বোলারদের সামলে দুজনের দায়িত্বশীল ইনিংসের সুবাদেই ম্যাচে ফিরে বাংলাদেশ। তবে ব্যক্তিগত অর্ধশতক থেকে মাত্র ৫ রান দূরে থাকতেই জ্যাকব ডাফির বলে আউট হয়ে সাজঘরে ফিরেন মুশফিক। তবে মুশফিক ফিরলেও থামেননি সৌম্য। 

১১৬ বল খেলে তিনি তুলে নেন নিজের ক্যারিয়ারের তৃতীয় শতক। এরপর শেষ পর্যন্ত আউট হওয়ার আগে তিনি ছাড়িয়ে গেছেন দেড়শ রানের ইনিংস। ফলে মাহমুদউল্লাহ রিয়াদের রেকর্ড ভেঙে নিউজিল্যান্ডের মাটিতে কোনো বাংলাদেশি ক্রিকেটারের সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েছেন তিনি। একই সঙ্গে তৃতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে খেলেছেন দেড়শ ছাড়ানো রানের ইনিংস। 

এদিকে মুশফিক ফেরার পর মেহেদী মিরাজের সঙ্গেও ৬১ রানের এক জুটি গড়েন সৌম্য। মিরাজ ১৯ রান করে ফেরার পর তানজিম সাকিবের সঙ্গে সৌম্য গড়েন ৪০ রানের এক জুটি। এদিকে সৌম্য আজ শেষ পর্যন্ত থেমেছেন ১৬৯ রান করে একেবারে শেষ ওভারে। তার এই দুর্দান্ত ইনিংসেই অল আউট হওয়ার বাংলাদেশ পায় ২৯১ রানের লড়াকু এক পুঁজি। কিউইদের হয়ে আজ সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন জ্যাকব ডাফি এবং উইলিয়াম ওরুর্কে।

এই বিভাগের আরো সংবাদ

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
105
4391461
Total Visitors

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ৪:০০)
  • ২০শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)