1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
কপাল খুলেছে বাংলাদেশের,ভারত-পাকিস্তানের হার - চ্যানেল দুর্জয়
সদ্যপ্রাপ্ত :

কপাল খুলেছে বাংলাদেশের,ভারত-পাকিস্তানের হার

  • প্রকাশিত : শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

 স্পোর্টস ডেস্ক ||টেস্টে ভারত ও পাকিস্তান হেরেছে। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে হেরেছে ভারত। আর মেলবোর্নে চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে হয়েছে পাকিস্তানকে। দুই দলই টেস্ট চ্যাম্পিয়নশিপে ধাক্কা খেল। আর তাতেই কপাল খুলেছে বাংলাদেশের। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনো ম্যাচ না খেলেও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। টাইগাররা এখন অবস্থান করছে চার নম্বরে। পাঁচে আছে পাকিস্তান। আর স্লো ওভাররেটের কারণে দুই পয়েন্ট কাটায় ভারত একলাফে দুই থেকে নেমে গেছে ছয়ে। যদিও দুই দলেরই পয়েন্ট বাংলাদেশের তুলনায় বেশি। ভারতের ১৪ আর পাকিস্তানের ২২ পয়েন্টের বিপরীতে বাংলাদেশের পয়েন্ট ১২। 

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে থাকা ম্যাচগুলো জিতলে পাওয়া যায় ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে দুই দলকেই চার পয়েন্ট করে দেওয়া হয়। হারলে কোনো পয়েন্ট যুক্ত হচ্ছে না। তবে সব দলের টেস্ট সংখ্যা সমান না হওয়ায় এসব পয়েন্টকে বিবেচনা করা হচ্ছে না লিগ তালিকা তৈরির ক্ষেত্রে। বিবেচনা করা হচ্ছে পয়েন্ট শতাংশ। 

সর্বোচ্চ যা পাওয়া সম্ভব ছিল সেটার কত শতাংশ পয়েন্ট পেয়েছে, তার ভিত্তিতে তৈরি হয় লিগ তালিকা। সিলেটে প্রথম টেস্ট জয়ের পর ঢাকায় দ্বিতীয় টেস্ট জিতলে বাংলাদেশের পক্ষে মোট ২৪ পয়েন্ট পাওয়া সম্ভব ছিল। কিন্তু সেই ম্যাচ হেরে বসেন টাইগাররা। সম্ভাব্য ২৪ পয়েন্টের মধ্যে  তারা পেয়েছে ১২। শতাংশের হিসেবে যা ৫০ শতাংশ। 

আর এই হিসেবেই এখন ভারত-পাকিস্তান পিছিয়ে পড়েছে বাংলাদেশের চেয়ে। মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে হারের পর পাকিস্তানের পয়েন্ট ৪৫ দশমিক ৮৩ শতাংশ। আর ভারত স্লো ওভাররেটের কারণে দুই পয়েন্ট হারিয়ে পড়েছে আরও বিপাকে। তাদের সম্ভাব্য ৩০ পয়েন্টের মাঝে অর্জন ১৪। শতাংশের হিসেবে ৩৮ দশমিক ৮৯। 

এফটিপি অনুযায়ী, সব দল সমসংখ্যক টেস্ট খেলে না। বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা খেলবে এই চক্রে সবচেয়ে কম ম্যাচ। এই দুই দলের ভাগ্যে জুটেছে ১২ টেস্ট। আবার ভারত ও অস্ট্রেলিয়া খেলবে ১৯টি করে টেস্ট। ইংল্যান্ড পাচ্ছে ২২ টেস্ট। এসব কারণ বিবেচনায় এবার পয়েন্ট শতাংশের হিসাব করেই লিগ তালিকা সাজাচ্ছে আইসিসি। আর তাতেই কপাল খুলেছে টাইগারদের।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১:৪২)
  • ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই শাবান ১৪৪৫ হিজরি
  • ১৪ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
109
2531232
Total Visitors

©All rights reserved © 2020 Channel Durjoyচ্যানেল দুর্জয় মহান মুক্তিযুদ্ধের চেতনায় লালিত একটি অনলাইন স্বাধীন গণমাধ্যাম, চ্যানেল দুর্জয়ের প্রতিনিধির নিকট থেকে শুধু তার প্রেরিত সংবাদ গ্রহণ করা হয়, সংশ্লিষ্ঠ প্রতিনিধি যদি সমাজ/রাষ্ট্রবিরোধী কোন কর্মকাণ্ডে লিপ্ত হয়, তাঁর দ্বায় দুর্জয় কর্তৃপক্ষ বহণ করবেনা
Customized BY NewsTheme