1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
করোনার প্রভাবে বন্ধ অন্তত ১১৭টি তৈরি পোশাক কারখানা, বেকার ৪৪ হাজার শ্রমিক - চ্যানেল দুর্জয়
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

করোনার প্রভাবে বন্ধ অন্তত ১১৭টি তৈরি পোশাক কারখানা, বেকার ৪৪ হাজার শ্রমিক

  • প্রকাশিত : শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

করোনা শুরুর পর বিশ্বব্যাপী পণ্যের চাহিদা কমে যাওয়ায় রপ্তানিমুখী কারখানাগুলো ব্যাপক চাপে পড়েছে। এর ফলে অন্তত ১১৭টি তৈরি পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। এই তথ্য জানিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। বন্ধ হওয়ায় এসব কারখানার ৪৪ হাজার শ্রমিক কাজ হারিয়েছে।

অধিদপ্তর জানায়, বন্ধ হওয়া কারখানার বেশির ভাগই ছোট মূলধনের কারখানা। করোনার ধাক্কায় রপ্তানি আদেশ স্থগিত হওয়ায় আর্থিক চাপ সইতে না পেরে এসব কারখানা বন্ধ হয়েছে।

করোনার ধাক্কায় বাতিল বা স্থগিত হয়েছে ৩০০ কোটি ডলারের রপ্তানি আদেশ। পরিস্থিতি সামাল দিতে কয়েক ধাপে এ খাতের জন্য প্রণোদনা হিসাবে সরকারের পক্ষ থেকে ঋণ সহায়তা দেয়া হয়েছে ১০ হাজার কোটি টাকার বেশি।

যদিও গত জুন থেকে রপ্তানি আদেশ বাড়ার ফলে এখন ভালো অবস্থানে ফিরতে শুরু করেছে তৈরি পোশাক খাত। জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে রপ্তানি প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। বর্তমানে সব মিলিয়ে ৩ হাজার ৭৫৬টি গার্মেন্টস কারখানা চালু রয়েছ। রপ্তানি আয়ের ৮৪ শতাংশই আসে এ খাত থেকে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (ভোর ৫:৪৪)
  • ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
96
3801773
Total Visitors