1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
পঙ্গপালের তাণ্ডব ভারতে - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

পঙ্গপালের তাণ্ডব ভারতে

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৬ মে, ২০২০

আন্তজার্তিক ডেক্সঃঃ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আরেক বিপদ এসে হাজির ভারতে। পঙ্গপাল ক্ষতি করছে একের পর এক ফসলি জমি। ফসল হারিয়ে দিশেহারা কৃষক। একবার প্রবেশ করলে ক্ষেতের পর ক্ষেতে অবলীলায় ধ্বংসযজ্ঞ চালায় এই ছোট্ট পতঙ্গের দল। নতুন বিপদ ভাবাচ্ছে মহারাষ্ট্র সরকারকে। চিন্তায় মাথায় হাত কৃষকদেরও। 


সংবাদ প্রতিদিন জানায়, জয়পুর, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে তাণ্ডব চালিয়ে পঙ্গপালের দল হানা দিয়েছে মহারাষ্ট্রে।


এসব পঙ্গপাল অনায়াসেই হামলা চালাতে পৌঁছে যাচ্ছে একের পর এক রাজ্যে। হাওয়ার অভিমুখে ক্ষতি করছে একের পর এক ফসলি জমি। ফলে ক্রমেই আশঙ্কার কালো মেঘ ঘনাচ্ছে কৃষকদের মুখে।
জানা গেছে, রাজস্থানের পর এই পঙ্গপালের দল হামলা চালিয়েছে উত্তরপ্রদেশ থেকে মধ্যপ্রদেশ। এবার ঢুকে পড়েছে মহারাষ্ট্রে। এই রাজ্যের বিদর্ভ জেলাসহ বাকি চারটি জেলাতে হামলা চালাতে পারে পঙ্গপালের দল।


রাজ্যের যুগ্ম কৃষি কর্মকর্তা রবীন্দ্র ভোঁসলে বলেন, ‘অমরাবতী জেলা হয়ে এই রাজ্যে প্রবেশ করে। পরে পঙ্গপালের দল ওয়ারধা ও নাগপুরে প্রবেশ করে হামলা চালাবে।’


তিনি বলেন, ‘কেন্দ্রের পক্ষ থেকে একটি দল বারংবার আমাদের পতঙ্গের গতিবিধি সম্পর্কে জানাচ্ছে। আমরা সেই তথ্য গ্রামের কৃষকদের কাছে পৌঁছে দিয়ে তাদের সতর্ক করার চেষ্টা করছি। শুধু রবি শস্য ন, সব ধরনের ফসলের জন্য এই পতঙ্গ অত্যন্ত ক্ষতিকর।’


পঙ্গপাল নিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে আগাম সতর্কতা জারি করা হয়েছে জেলাগুলোতে। ক্ষেতে ও ফসলের মধ্যে রাসায়নিক স্প্রে করার জন্য একটি বিশেষ দলেরও ব্যবস্থা করা হয়েছে।


অনেক সময় ক্ষেতে দাতবল বাসনের শব্দ করে পতঙ্গের দলকে তাড়ানোর চেষ্টা চলছে। আপাতত জেলা প্রশাসকের তত্ত্বাবধানে জালালখেদায় রাস্তার ধারে রাসায়নিক স্প্রে করানো হচ্ছে। কারণ এই রাস্তার পাশেই নয়া আস্তানা তৈরি করেছে পঙ্গপাল।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (দুপুর ১২:১৩)
  • ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
299
3374693
Total Visitors