1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
যশোরে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশনে -প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য - চ্যানেল দুর্জয়
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

যশোরে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশনে -প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

  • প্রকাশিত : রবিবার, ১০ জানুয়ারি, ২০২১

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশনে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বিভিন্নভাবে বিকৃতি করা হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস। এমনকি মুক্তিযুদ্ধকালীন গণহত্যার ইতিহাসও সেভাবে লিপিবদ্ধ হয়নি। আর তাই মহান মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার ক্ষেত্রে অত্যন্ত যুগোপযোগী এই ট্রেনিং। তিনি বলেন, মুক্তিযুদ্ধ-গণহত্যার উপর প্রশিক্ষণ ও এর উপর গবেষণামূলক কর্মকান্ড বিকৃত ইতিহাস পুনরুদ্ধারে সহায়ক হবে।

শনিবার যশোর শিক্ষা বোর্ডে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক সপ্তম প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। এসময় ‘সম্মানিত অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন। পাশাপাশি তিনি আরও বলেন, জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ ও এই চেতনার বিশ্বাস সমুন্নত রাখার ক্ষেত্রেও অনেক বড় অবদান রাখবে এই প্রশিক্ষণ। কারণ প্রশিক্ষণার্থীরা মুক্তিযুদ্ধ ও গণহত্যার বিভিন্ন অজানা দিকগুলো এখান থেকে জানতে পেরেছে। আর তাদের মাধ্যমে বর্তমান ও পরবর্তী প্রজন্মও মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানী নির্যাতন এবং নিষ্পেষণ সম্পর্কে জানতে সক্ষম হবে। এজন্য এই প্রশিক্ষণের অবদান অনেক।

গতকাল বিকেল ৩টায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড মিলনায়তনে এই প্রশিক্ষণ কোর্সের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শুরু হয় আলোচনা পর্ব।

এতে সভাপতিত্ব করেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ও চলচিত্রকার নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুর্শিদা বিনতে রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

এদিকে, প্রতিক্রিয়া জানাতে প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, মুন্শি মেহেরুল্লাহ একাডেমির প্রধান শিক্ষক আবু কামাল, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষক পারভীনা খাতুন প্রমুখ। সমাপনী অধিবেশনের পর প্রর্দশিত হয় মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র গেরিলা।

গত বছরের ১১ ডিসেম্বর ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও যাদুঘর’ এই প্রশিক্ষণের আয়োজন করেন। আর প্রশিক্ষণ আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করে যশোর শিক্ষা বোর্ড।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ১২:১৯)
  • ৩০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
328
3288055
Total Visitors