1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
বেতন বিধিতে সংশোধনী এনে বিজ্ঞপ্তি জারি বাংলাদেশ ব্যাংকের - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

বেতন বিধিতে সংশোধনী এনে বিজ্ঞপ্তি জারি বাংলাদেশ ব্যাংকের

  • প্রকাশিত : বুধবার, ২ ফেব্রুয়ারি, ২০২২

নিজস্ব প্রতিবেদক।।দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যেই বেতনভাতার নির্দেশনায় সংশোধন এনেছে বাংলাদেশ ব্যাংক। বেসরকারি ব্যাংকগুলোর এন্ট্রি লেভেল ও শিক্ষানবিসকাল শেষ করে স্থায়ী হওয়া কর্মকর্তাদের ন্যূনতম বেতন বেঁধে দিয়ে বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক। সে বিজ্ঞপ্তিতে সংশোধন এনে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা।


মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘২০১৩ সালে লাইসেন্সপ্রাপ্ত চতুর্থ প্রজন্মের ব্যাংক ও পরে স্থাপিত ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামী  ব্যাংকের এন্ট্রি লেভেলে নিযুক্ত জেনারেল সাইডের কর্মকর্তাদের  ন্যূনতম বেতন-ভাতাদি হবে ৩৯ হাজার টাকা। এছাড়া ক্যাশ সাইডের কর্মকর্তাদের বেতন হবে ৩৬ হাজার টাকা।’ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এর মধ্যে মূল বেতন আগামী এপ্রিল থেকে দিতে হবে। এবং অবশিষ্ট ভাতাদি দিতে হবে পরের বছরের অর্থাৎ ২০২৩ সালের এপ্রিল থেকে। তবে সংশ্লিষ্ট ব্যাংক চাইলে চলতি এপ্রিল মাস থেকেই বেতন ও ভাতা দিতে পারবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নতুন নির্ধারিত বেতন-ভাতাদি কার্যকর করার পর একইপদে পূর্ব থেকে  কর্মরত কর্মকর্তাদের বেতন-ভাতাদি আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে।
নীতিতে সংশোধনী আনা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাংকগুলোতে শিক্ষানবিস হিসেবে কর্মরত এন্ট্রি লেভেলের জেনারেল পদে কর্মরত কর্মকর্তাদের বেতন হবে সর্বসাকুল্যে ২৮ হাজার টাকা। এছাড়া ক্যাশ সাইডের কর্মকর্তাদের বেতন হবে ২৬ হাজার টাকা। এতে আরও বলা হয়, নতুন নির্ধারিত বেতন এবং বর্তমানে প্রাপ্ত সাকুল্য বেতনের সঙ্গে যে পার্থক্য হবে— তার ন্যূনতম ৫০ শতাংশ চলতি এপ্রিল হতে দিতে হবে। আর বাকি ৫০ শতাংশ ২০২৩ এপ্রিল থেকে দিতে হবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ম্যাসেঞ্জার বা পরিচ্ছন্নতাকর্মী বা নিরাপত্তা কর্মী বা অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে সর্বনিম্ন যেকোনও পদে নিয়মিত বা চুক্তিভিত্তিক বা দৈনিক ভিত্তিতে নিয়োগকৃত কর্মচারীদের বেতন সব বিভাগীয় শহর, নারায়ণগঞ্জ ও গাজীপুর শহর এলাকায় কর্মরত কর্মচারীদের জন্য হবে ন্যূনতম বেতন ২৪ হাজার টাকা। অন্য জেলা শহরে কর্মরতদের জন্য হবে ন্যূনতম বেতন ২১ হাজার টাকা। এছাড়া অন্যান্য উপজেলায় কর্মরতদের  ন্যূনতম বেতন-ভাতা হবে ১৮ হাজার টাকা।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ৮:২৭)
  • ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৩শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
205
3342478
Total Visitors