1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ছাত্রীকে যৌন নির্যাতন- ঢাবি অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের অব্যাহতি - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

ছাত্রীকে যৌন নির্যাতন- ঢাবি অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের অব্যাহতি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ

ক্যাম্পাস প্রতিবেদক: নিজ বিভাগের ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে। এ ঘটনায় সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তাকে। একই সভায় সর্বসম্মতিক্রমে তার বিরুদ্ধে আরও কয়েকটি শাস্তির সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলা বিভাগের একাডেমিক কমিটির সভা হয় গত ২৯ মার্চ। ওই সভার কার্যবিবরণী থেকে এ সিদ্ধান্তের কথা জানা যায়। তবে তদন্তকালীন সময়েও একাডেমিক কমিটির এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানানো হয়।

কার্যবিবরণী থেকে আরও জানা যায়, অভিযুক্ত অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ওই সভায় উপস্থিত হয়ে তার ভুলের কথা স্বীকার করেন। তিনি সবার কাছে ক্ষমা চান এবং সভায় উপস্থিত সকলের কাছে করুণা ভিক্ষা করেন।

বিভাগ সূত্রে জানা যায়, গত মাসে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনেন একই বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী। পরে ওই ছাত্রী বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সৈয়দ আজিজুল হক বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করেন। পরে সভায় তা উপস্থাপিত হলে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ভবিষ্যতেও বিশ্বজিৎ ঘোষকে কোনো একাডেমিক কার্যক্রমে যুক্ত করা হবে না পাশাপাশি সিঅ্যান্ডডি ও একাডেমিক কমিটির সভায় তাকে ডাকা হবে না এবং তার নামে বরাদ্দকৃত বিভাগীয় কক্ষ বাতিল করা হবে। এর বাইরেও তার বিরুদ্ধে আরও বৃহত্তর ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হবে কি না তা ওই ছাত্রীর সম্মতি সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।

একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির আওতায় পড়বে সব ধরনের ক্লাস নেওয়া, পরীক্ষায় প্রত্যবেক্ষণ, উত্তরপত্র মূল্যায়ন, এমফিল-পিএইচডি গবেষণা তত্ত্বাবধায়ন, পরীক্ষা কমিটির কাজে অংশগ্রহণ প্রভৃতি।

এদিকে, অভিযোগটি মিথ্যা দাবি করে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ গণমাধ্যমকে বলেছেন, আমার সাফল্য এবং সুনামে ঈর্ষান্বিত হয়ে ওই শিক্ষার্থীর মাধ্যমে কোনো মহল এ কাজ করিয়েছে বলে আমি মনে করি। বিষয়টি সম্পূর্ণ মিথ্যা

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (বিকাল ৩:৩৭)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
154
3848833
Total Visitors