1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
পেশাগত নিরাপত্তাহীনতায় কুষ্টিয়ার সাংবাদিকরা - চ্যানেল দুর্জয়
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

পেশাগত নিরাপত্তাহীনতায় কুষ্টিয়ার সাংবাদিকরা

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ

পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের উপর হামলার ঘটনা যেন বেড়েই চলেছে। আর সে কারণে মাঠ পর্যায়ে দায়িত্ব পালনরত সাংবাদিকরা ভুগছেন নিরাপত্তাহীনতায়। বিশেষজ্ঞরা বলছেন, সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা যখন হুমকির মুখে পড়ে, তখন মূলত তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ হয়। তাদের পেশাগত নিরাপত্তার বিষয়টি তাই সারা বিশ্বেই গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। কিন্তু আমাদের দেশে তার উল্টো। স¤প্রতি কুষ্টিয়ায় সাংবাদিক হত্যার ঘটনা সাংবাদিকদের পেশাগত নিরাপত্তার বিষয়টি আবারো আলোচনায় নিয়ে এসেছে। ১৬দিন পেরিয়ে গেলেও সাংবাদিক হাসিবুর রহমান রুবেল হত্যার জট খুলতে পারেনি আইন-শৃঙ্খলা বাহিনী। সর্বশেষ সন্দেহভাজন দুইজন গ্রেফতার হলেও হত্যার কারণ বা কারা জড়িত, সে ব্যাপারে কোন তথ্য দেয়া হয়নি। এতে ক্ষুদ্ধ হয়েছেন সাংবাদিকরা। নিহত হাসিবুর রহমান রুবেল কুষ্টিয়া জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক, স্থানীয় দৈনিক কুষ্টিয়ার খবর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। পাশাপাশি তিনি ঠিকাদার ছিলেন। তিনি কুষ্টিয়া শহরের হাউজিং এ বøক এলাকার মৃত হাবিবুর রহমানের ছেলে।
অতিসম্প্রতি কুষ্টিয়ায় সাংবাদিক হাসিবুর রহমান রুবেল হত্যায় জড়িত সন্দেহে আটক দুজনকে গ্রেফতার দেখিয়ে তদন্তকারী সংস্থার কাছে হস্তান্তর করেছে র‌্যাব। গ্রেফতারকৃত ব্যক্তিদের মধ্যে একজন কুষ্টিয়া শহরের থানাপাড়া এলাকার মৃত হামিদ মোল্লার ছেলে কাজী সোহান শরিফ (৪০), তিনি স্বদেশ পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি। সোহান হত্যার ঘটনায় প্রধান সন্দেহভাজন ব্যক্তি সে। তিনি নিজেও একজন সংবাদকর্মী। অন্যজন একই এলাকার মৃত খন্দকার হারুন উর রশিদের ছেলে খন্দকার আশিকুর রহমান জুয়েল (৩৫)। এ তথ্য জানান র‌্যাব ১২ কুষ্টিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান। তিনি জানান, একজন সাংবাদিক হত্যার ঘটনাটি দেশজুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। এ ঘটনায় র‌্যাব আসামীদের গ্রেফতারে উদ্যোগী হয়ে গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখে। এরই ধারাবাহিকতায় সন্দেহভাজন দুইজনকে গ্রেফতার করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে পাবনা নৌ পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, এর বেশি র‌্যাব বিস্তারিত কিছু জানাইনি। এদিকে সাংবাদিক রুবেল হত্যায় মূল আসামী গ্রেফতারের দাবীতে সোমবার সকাল ১১টায় পাঁচ রাস্তার মোড়ে সর্বস্তরের সাংবাদিকদের আয়োজনে প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) কামরুজ্জামান তালুকদার বলেন, সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধারের পরের দিন কুমারখালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের পরিবার। মামলা তদন্তের দায়িত্বে আছেন নৌ পুলিশ।

কুষ্টিয়া অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, সাংবাদিক রুবেল হত্যাকান্ড নিয়ে পুলিশ ব্যাপকভাবে কাজ করছে। খুব শ্রীঘ্রই সবকিছু উন্মোচন করা সম্ভব হবে।
জানা গেছে, ৩ জুলাই রাত ৯টার দিকে কুষ্টিয়া শহরের সিঙ্গার মোড়ে পত্রিকা অফিসে ছিলেন হাসিবুর। তখন মুঠোফোনে একটি কল পেয়ে অফিস থেকে বের হয়ে যান। এর পর থেকে নিখোঁজ ছিলেন তিনি। তার মুঠোফোনটিও বন্ধ পাওয়া যাচ্ছিল। এ ঘটনায় কুষ্টিয়া মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করে তার পরিবার। এর চার দিন পর ৭ জুলাই দুপুরে কুমারখালী পৌরসভার তেবাড়িয়া এলাকায় গড়াই নদের নির্মাণাধীন গোলাম কিবরিয়া সেতুর নিচ থেকে হাসিবুরের অর্ধগলিত লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় গত ৮ জুলাই শুক্রবার রাতে হাসিবুর রহমানের চাচা মিজানুর রহমান বাদী হয়ে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের আসামি করে কুমারখালী থানায় একটি হত্যা মামলা করেন।
জনগণের জন্য নিয়োজিত এই পেশাজীবীদের উপর কেন হামলা হয় এ বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি ও স্থানীয় দৈনিক আজকের আলো পত্রিকার সম্পাদক মাহাবুব রহমান বলেন, বাংলাদেশে সাংবাদিকদের উপর হামলা নতুন কোনো ঘটনা নয়। তার কথায়, পেশাগতভাবেই সাংবাদিকরা দমন-নিপীড়নের চিত্র জনগণের সামনে তুলে ধরেন। আর এতে সংবাদ যাদের বিপক্ষে যায় তারা ক্ষুব্ধ হন। তিনি জানান, সাংবাদিক রুবেল হত্যা ঘটনা কুষ্টিয়ার সাংবাদিকদের ভাবিয়ে তুলেছে। সাংবাদিকরা এক প্রকার পেশাগত নিরাপত্তাহীনতায় ভুগছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (সকাল ৭:১০)
  • ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
106
3276095
Total Visitors