1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
চৌগাছায় বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে সংঘর্ষ: আটক-৮ - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

চৌগাছায় বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে সংঘর্ষ: আটক-৮

  • প্রকাশিত : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ

যশোরের চৌগাছায় বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে বেশকয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। এ ঘটনায় ঘটনাস্থল থেকে উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক এম এ সালাম, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আবু বকর সিদ্দিক ও যুগ্ম-আহবায়ক শফিকুল ইসলামসহ ৮জন নেতাকর্মীকে আটক করেছে থানা পুলিশ। শনিবার (১৫ অক্টোবর) উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নে এ সংঘর্ষ ঘটে।

জানা গেছে, বিএনপির সকল ইউনিটের কমিটি গঠনের অংশ হিসেবে শনিবার চৌগাছার সুখপুুকুরিয়া ইউনিয়নের ৫টি ওয়ার্ডের কমিটি গঠনের কথা ছিল। যশোর জেলা বিএনপির নেতা একেএম শরফুদৌলা ছটকুর নেতৃত্বে ১৪ জন নেতা এই কমিটি গঠনের জন্য বিকেলে চৌগাছার সুখপুকুরিয়া ইউনিয়নের ৫টি ভোটার এলাকায় উপস্থিত হয়।

জেলা বিএনপি সিদ্ধান্ত মোতাবেক ওয়ার্ড কমিটি গঠন হবে বলে ব্যালোটে ভোট না হয়ে প্রত্যক্ষ হাত উচু করে নেতা নির্বাচন করা হবে বলে চুড়ান্ত হয়। আর এই সিদ্ধান্তের কারনেই সংঘর্ষের সৃষ্টি বলে একাধিক নেতাকর্মীর সাথে কথা বলে জানা গেছে। অনেকেই বলছেন যশোরের নেতাদের হটকারি সিদ্ধান্তের কারনে চৌগাছা বিএনপি আজ দু’ভাগে বিভক্ত। শুধু বিভক্ত না তারা এখন সংঘর্ষের দিকে ধাবিত হচ্ছে।

এক সূত্রে জানা যায়, শনিবার উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের ৩নং পুড়াপাড়া, ৫নং রামকৃষ্ণপুর, ৬নং কুলিয়া-রাজাপুর,৭নং আন্দুলিয়া ও ৮নং বল্লভপুর-মাধবপুর ওয়ার্ড কমিটি গঠনের কথা ছিল। এই ৫টি ওয়ার্ড কমিটি গঠন হবে কন্ঠ ভোটে। বিকেল ৩ টায় কমিটি গঠনের কথা থাকলেও দুপুরের সাথে সাথে বিবাদমান দুই গ্রুপের নেতাকর্মীরা ওয়ার্ডগুলোর নির্ধারতি স্থানে হাজির হতে থাকে। বিকেল ৪টার দিকে ৩নং পুড়াপাড়া ওয়ার্ডের নেতা নির্বাচনের জন্য যশোর জেলা বিএনপি নেতা সিরাজুল ইসলাম ও ইদ্রিস আলী স্থানীয় পুড়াপাড়া ক্লাব সংলগ্ন চাতালে হাজির হয়।

নেতারা সেখানে হাজির হয়ে কমিটি গঠনে উভয় গ্রুপের সভাপতি, সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক প্রার্থীদের ডেকে কর্মীদের শান্ত থাকার নির্দেশ দেন। এরপর ওয়ার্ড কমিটির সদস্য তালিকা দেখে এক একজনের নাম ধরে ডাকতে থাকেন এবং কে কোন গ্রুপের লোক সেই গ্রুপে যেয়ে দাড়াতে বলেন।

জেলা নেতাদের এই সিদ্ধান্তে কর্মীরা ক্ষোভ প্রকাশ করলে স্থানীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। এরপর কমিটিতে অনেক ত্যাগী নেতার নাম নেই এমনকি সরকারী দলের অনেকেই কমিটিতে স্থান পেয়েছে এটি কিভাবে হলো এই প্রশ্ন করা মাত্রই তুমুল হৈচৈ বেধে যাই। একপর্যায়ে তা সংঘর্ষে রুপ নেয়। সংঘর্ষে উভয় গ্রুপের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে বলে দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন।

আহতরা হলেন ইউনিয়নের পুড়াপাড়ার বাদশা মোল্লার দুই ছেলে শুকুর আলী (৫০), শরিফুল ইসলাম (৩৮) ও কাওছার আলীর ছেলে রাসেল আহমেদ (৩৩)। এরা সকলেই বর্তমানে চৌগাছা হাসপাতালে ভর্তি। এছাড়া আরো ৪/৫ জন আহত হয়ে পুড়াপাড়া হতে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাঠিচার্জ করে পরিস্থিতি শান্ত করেন।

আরও জানা যায়, পুড়াপাড়া ওয়ার্ডের পাশাপাশি ইউনিয়নের অন্য ৪টি স্থানেও একই নিয়মে কমিটি গঠন করতে গিয়ে বিএনপির জহুরুল ও ইউনুচ গ্রুপের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। সকল স্থানেই পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। সংঘর্ষের কারনে কোন ওয়ার্ড কমিটি গঠন করতে পারেনি জেলা কমিটি এমনটিই জানান দায়িত্বশীল এক নেতা।

পুড়াপাড়া, আন্দুলিয়া, রামকৃষ্ণপুরসহ অধিকাংশ ওয়ার্ডের একাধিক নেতা অভিযোগ করেন, পরিকল্পিত ভাবে চৌগাছা বিএনপিকে যশোর জেলা বিএনপি দু’ভাগে বিভক্ত করে ফেলেছে। উপজেলার ১১টি ইউনিয়নে যে ভাবে ভোট হয়েছে (ব্যালটে) সেই ভাবে ভোট করে নেতা নির্বাচন করলে এই সংঘর্ষের ঘটনা ঘটতো না। জেলা নেতারা সেটি না করে কন্ঠ ভোটে নেতা নির্বাচন করতে যেয়ে দলকে চরম ভাবে ক্ষতির সম্মুখীন করেছে।

এ ব্যাপারে চৌগাছা বিএনপির কমিটি গঠনের দায়িত্বে থাকা জেলা বিএনপির নেতা সিরাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইউনিয়ন কমিটি গঠনে গোপন ব্যালটের প্রচলন থাকলেও ওয়ার্ড কমিটি কন্ঠ ভোট হবে এই সিদ্ধান্ত হয়। তবে আজকের এই ঘটনা আমরা কেউ প্রত্যাশা করিনি।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিএনপির ওয়ার্ড কমিটি গঠনকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে। কয়েকজন আহতও হয়েছে। ঘটনাস্থল থেকে আমরা ৮জনকে আটক করেছি। তিনি আরও বলেন বর্তমানে এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সকাল ১০:৩০)
  • ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
288
3372871
Total Visitors