1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
চাঁদপুরে ইলিশের জোয়ার, বেচাকেনা প্রতিদিন হাজার হাজার মন - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

চাঁদপুরে ইলিশের জোয়ার, বেচাকেনা প্রতিদিন হাজার হাজার মন

  • প্রকাশিত : রবিবার, ২৬ জুলাই, ২০২০

বিশেষ প্রতিনিধিঃ ইলিশের ভরা মৌসুমে চাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশের তেমন দেখা না মিললেও চাঁদপুর মাছঘাটে প্রতিদিন হাজার হাজার মণ ইলিশ কেনাবেচা চলছে। এসব ইলিশের বেশির ভাগ আসছে নোয়াখালীর হাতিয়া, ভোলার চরফ্যাশনসহ সাগর অঞ্চল থেকে।

এসব এলাকার জেলেরা ভালো দাম পাওয়ার আশায় বড় বড় নৌকা ভর্তি করে ইলিশ এনে বিক্রি করছেন চাঁদপুর মাছঘাটে। এতে চাঁদপুর মাছঘাটের ব্যবসায়ীসহ ঘাটের শ্রমিকেরা বেশ উৎফুল্ল ও আনন্দিত।

চাঁদপুর মাছঘাট ঘুরে জানা যায়, এক সপ্তাহ ধরে ট্রলারে ও বড় বড় জেলেনৌকায় প্রতিদিন ৫ থেকে ৭ হাজার মণ ইলিশ আসছে এই ঘাটে। এতে চরম ব্যস্ত হয়ে পড়েছেন ঘাটের মাছ ব্যবসায়ী ও শ্রমিকেরা। একই সঙ্গে খুচরা ও পাইকার ক্রেতাদের ভিড়েও সরগরম মাছঘাট এলাকা।

মাছঘাট ঘুরে দেখা যায়, একের পর এক নৌকা থেকে বিভিন্ন আড়তে নামানো হচ্ছে খাঁচায় খাঁচায় ইলিশ। সঙ্গে সঙ্গে খুচরা ও পাইকার ক্রেতারা দরদাম করে নিয়ে নিচ্ছেন এসব ইলিশ। পাশেই বরফজাত করে বড় বড় বাক্সবন্দী করা হচ্ছে ইলিশ।

মাছঘাটের ব্যবসায়ী মিজানুর রহমান জানান, চাঁদপুরের পদ্মা ও মেঘনায় জেলেরা তেমন ইলিশ পাচ্ছেন না। এই ঘাটে যেসব ইলিশ দেখা যাচ্ছে, তা নোয়াখালীর হাতিয়া, ভোলার চরফ্যাশনসহ সাগর অঞ্চল থেকে আসা। এর আগে কদিন চট্টগ্রাম ও কক্সবাজার থেকেও প্রচুর ইলিশ আসে এ ঘাটে।

মাছঘাট ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল খালেক মাল বলেন, ইলিশের প্রচুর আমদানি আছে। প্রতিদিন ৫ থেকে ৭ হাজার মণ ইলিশ আসছে। কিন্তু দাম আগের মতোই আছে। এসব ইলিশ সারা দেশের খুচরা ও পাইকার ক্রেতারা কিনে নিয়ে সড়ক বা রেলপথে নিয়ে যাচ্ছেন। বর্তমানে এই ঘাটে এক কেজির ইলিশ হাজার থেকে ১ হাজার ১০০ টাকায়, ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০ থেকে সাড়ে ৯০০ টাকায় কেনাবেচা চলছে।

ইলিশ গবেষক চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, এখন ইলিশের মৌসুম মাত্র শুরু হয়েছে। এ কারণে সাগরের মোহনায় প্রচুর ইলিশ ধরা পড়ছে। আসা করছি পদ্মা ও মেঘনায়ও প্রচুর ইলিশ ধরা পড়বে। আগস্ট পর্যন্ত তা অব্যাহত থাকবে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (বিকাল ৩:০৯)
  • ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
193
3781553
Total Visitors