1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
যশোরে নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ ধ্বংস- লাখ টাকা জরিমানা ও জেল - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

যশোরে নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ ধ্বংস- লাখ টাকা জরিমানা ও জেল

  • প্রকাশিত : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

নিজস্ব প্রতিনিধি: যশোরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিপুল পরিমাণে নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ ধ্বংস করা হয়েছে। একই সঙ্গে রেনু পোনা ৮০ লক্ষ ও ছোট পোনা ১ লক্ষ মজুদের দায়ে দুইজনকে এক হাজার টাকা করে অর্থদণ্ড এবং ২৮০ কেজি বড় মাছ মজুদের দায়ে পুকুর মালিককে ৩০ হাজার টাকা অর্থদণ্ডসহ ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।
আজ সোমবার (১০এপ্রিল) দুপুরে সদর উপজেলার কাজীপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালিত হয়। র‌্যাব-৬ যশোর ও উপজেলা মৎস্য অফিসের যৌথ অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ দাশ।

দণ্ডপ্রাপ্ত যশোর সদর উপজেলার কাজীপুর এলাকার মৃত মফিজ মিস্ত্রির মেয়ে রাহেলা খাতুন ও আকবর আলী মেয়ে সাহিনা খাতুনকে এক হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। অন্যদিকে, একই এলাকার পুকুর মালিক মৃত সাখাওয়াতের ছেলে সালাম হোসেনকে ৩০ হাজার টাকা অর্থদণ্ডসহ ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

উপজেলা প্রশাসন ও র‌্যাব সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে সদর উপজেলার কাজীপুর এলাকার বিভিন্ন জাতের মাছের রেনু ও পোনা উৎপাদনের আড়ালে অবৈধ আফ্রিকান মাগুর মাছের রেনু ও পোনা উৎপাদন করছেন। অন্যদিকে একই এলাকার আর এক পুকুরে মাছ চাষের আড়ালে অবৈধ আফ্রিকান মাগুর মাছ মজুদ করা হয়েছে। এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালালে অভিযোগের সত্যতা মেলে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আফ্রিকান এই মাগুর মাছ ধ্বংস করা হয়।

যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপ দাস জানান, ২০১৪ সাল থেকে আফ্রিকান মাগুরের আমদানি, উৎপাদন, বিপণনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কারণ এ মাছ চাষের ফলে দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যেতে পারে। কোনোভাবে যদি পুকুর বা অবরুদ্ধ জলাশয় থেকে এ মাছ নদীতে বা মুক্ত জলাশয়ে চলে আসে তাহলে বাংলাদেশের মৎস্য সম্পদের জন্য মহা বিপর্যয় ডেকে আনতে পারে।

অভিযানে র‌্যাব-৬ যশোরের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম নাজিউর রহমান, সদর উপজেলার মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজাসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। র‌্যাব-৬, যশোর এর ভ্রাম্যমাণ আদালত কর্তৃক আবারো নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছের পোনা ও বড় মাছ বিক্রয়ের উদ্দেশ্যে মজুদের অপরাধে দুই মৎস্য হ্যাচারী মালিক ও এক পুকুর চাষীকে কারাদণ্ড সহ জরিমানা এবং বিপুল পরিমাণ আফ্রিকান মাগুর মাছের পোনা জব্দ পূর্বক ধ্বংস করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ৮:৩৯)
  • ১৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ২রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
365
3756036
Total Visitors