1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
অবশেষে এসেছে কয়লা - চ্যানেল দুর্জয়
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন

অবশেষে এসেছে কয়লা

  • প্রকাশিত : শুক্রবার, ২৩ জুন, ২০২৩

চালু হচ্ছে পায়রা বিদ্যুৎকেন্দ্র

নিজস্ব প্রতিবেদকঃ

অবশেষে চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র। ইন্দোনেশিয়া থেকে ছাড়ার ১০ দিন পরে কয়লা নিয়ে পায়রা বন্দরে পৌছেছে ইন্দোনেশিয়ান জাহাজ এম ভি আথেনা। প্রায় এক মাস বন্ধ থাকার পরে আগামী ২৫শে জুন পুনরায় চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র পায়রা। কয়লা না থাকায় চলতি মাসের শুরুতে পুরোপুরি বন্ধ হয়ে যায় ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রটি।

বালিক পানান গতকাল রাত তিনটায় ইন্দোনেশিয়ান জাহাজ এম ভি আথেনা ৪১ হাজার ২০৭ মেঃটন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার চ্যানেলে অবস্থান করছে। জাহাজ থেকে কয়লা খালাস করে কেন্দ্রে পৌঁছানো ও বিদ্যুৎ উৎপাদন শুরু করতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা সময় লাগতে পারে। সে হিসেবে আগামী রোববার (২৪ জুন) মধ্যরাত থেকেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। তবে প্রথমে চালানো হবে একটি ইউনিট। পরবর্তীতে দ্বিতীয় ইউনিটও উৎপাদনে যাবে বলে জানিয়েছেন,পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব।

ডলার সংকটে যথাসময়ে কয়লা আমদানি ব্যাহত হওয়ায় গত ২৫ মে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিট। ফলে লোডশেডিং বৃদ্ধি পায়। তখন সরকার জানিয়েছিল, দুই সপ্তাহের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি ফের চালু হবে। পূর্ণ ক্ষমতায় এটি চালাতে ১১ থেকে ১২ হাজার টন কয়লা লাগে। বিদ্যুৎ কেন্দ্রটি থেকে ১ হাজার ২৪৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়, যা দেশের গড় উৎপাদনের প্রায় ১০ শতাংশ।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • সোমবার (সকাল ৮:১২)
  • ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
313
3284754
Total Visitors