1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
জেলের জালে উঠল এক দুর্লভ কুমির! - চ্যানেল দুর্জয়
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন

জেলের জালে উঠল এক দুর্লভ কুমির!

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

আড়িয়াল খাঁ নদ থেকে পাওয়া দুর্লভ প্রজাতির একটি কুমিরের ঠাঁই হয়েছে খুলনার বন্যপ্রাণী পুনর্বাসন কেন্দ্রে। সোমবার (১৭ জুলাই)  সকালে কুমিরটি এক জেলের জালে ধরা পড়ে। বরিশালের মুলাদী উপজেলার নাজিরপুর ইউনিয়নের ঘোষেরহাট এলাকায় এ ঘটনা ঘটে। 

মুলাদী উপজেলার বন কর্মকর্তা মো. খলিলুর রহমান বলেন, কুমিরটির দৈর্ঘ্য প্রায় সাড়ে পাঁচ ফুট, ওজন প্রায় ৩৫ কেজি।

সোমবার রাতেই কুমিরটি নিয়ে জীব ও বৈচিত্র্য কর্মকর্তা তন্ময় আচার্য মুলাদী থেকে মঙ্গলবার ভোরে খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পৌঁছেছেন। 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের অধ্যাপক লোকমান আলী কালের কণ্ঠকে বলেন, এটি উপকূলীয় আধা লবণাক্ত পানির বিলুপ্তপ্রায় প্রজাতির কুমির। সুন্দরবন ও আশপাশের এলাকায় এদের বাস। খাদ্যসংকটের কারণে বা নদীর পানি ও স্রোত বেড়ে যাওয়ায় নদে চলে আসতে পারে এটি।

এর আগে আড়িয়াল খাঁ নদে এ ধরনের কুমির দেখা যায়নি।

নাজিরপুর নৌ-পুলিশের পরিদর্শক প্রদীপ কুমার মিত্র বলেন, জেলে জাবুল হোসেন তালুকদার পাঙাশ মাছ শিকারের জন্য মোটা সুতার বড় ফাঁসের জাল নদে ফেলেন। তখনই জালে আটকে পড়ে কুমিরটি। অন্য জেলেদের সহায়তায় জাল টেনে সেটিকে তীরে নিয়ে আসা হয়।

সন্ধ্যার পর খুলনার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা নাজিরপুরে আসেন। কুমিরটি তাদের কাছে হস্তান্তর করা হয়। খুলনার বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে কুমিরটিকে যথাযথ পরিচর্যা করা হবে। তারপর এটির সঠিক আবাসস্থল চিহ্নিত করে সেখানে ছেড়ে দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সন্ধ্যা ৬:৩৮)
  • ২৮শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
158
3281965
Total Visitors