1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
বড় জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের - চ্যানেল দুর্জয়
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

বড় জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

  • প্রকাশিত : শনিবার, ৭ অক্টোবর, ২০২৩

দুর্জয় স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের শুরুটা শুরুর মত করল বাংলাদেশ। ধর্মশালায় বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের বড় জয়ে স্বস্তি টাইগার শিবিরে। এ মাচে টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় সাকিব বাহিনী। ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের স্পিন ঘূর্ণিতে মাত্র ৩৭.২ ওভারেই ১৫৬ রানে অলআউট আফগানরা। ছোট লক্ষ্যের জবাবে শান্ত-মিরাজের জোড়া ফিফটিতে এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়।

শনিবার হিমাচল প্রদেশের নান্দনিক ধর্মশালায় টাইগার বোলারদের তোপে ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। জবাব দিতে নেমে মিরাজের ৫৭ ও শান্তর অপরাজিত ৫৯ রানের ইনিংসে ৯২ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে বাংলাদেশ।

এদিন, আফগানিস্তানের দেয়া ১৫৭ রানের লক্ষ্যের জবাবে ইনিংসের শুরুতেই দেখে-শুনে খেলছিলেন দুই ওপেনার লিটন দাস-তানজিদ তামিম। কিন্তু ৫ম ওভারেই ঘটল বিপত্তি! ফজল হক ফারুকির করা বল কাভারে ঠেলে রান নেয়ার জন্য সামনের পায়ে একটু ঝুঁকেছিলেন লিটন। রান নেয়ার চেষ্টা করেননি তিনি। তবে অন্য প্রান্ত থেকে তামিম ততক্ষণে দৌড়ে উইকেটের মাঝে চলে এসেছিলেন, লিটনের কল না শুনেই। নজিবুল্লাহ জাদরানের সরাসরি থ্রোয়ে রান আউট হন তানজিদ।

তামিমকে হারানোর কিছুক্ষণ পর বিদায় নিয়েছেন লিটনও। ১৮ বলে ১৩ রান করা ডানহাতি এই ওপেনার ফজলহকের বলে বোল্ড হন। চাপে পড়ে বাংলাদেশ। তবে চাপ সামলাতে কার্যকারি এক জুটি গড়ে তোলেন মেহেদী মিরাজ ও নাজমুল শান্ত।

দুই দফা জীবন পেয়ে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি হাঁকানো মিরাজ থামলেন অবশেষে। নাভিন উল হককে মিড অফের ওপর দিয়ে তুলে মারতে গিয়েছিলেন মিরাজ। কিন্তু সেখানে দারুণভাবে ক্যাচ তালুবন্দী করেছেন রহমত শাহ। সাজঘরে ফেরার আগে করেছেন ৭৩ বলে ৫৭ রান। তবে আউট হওয়ার আগে বাংলাদেশের জয় একপ্রকার নিশ্চিত করেই গেছেন তিনি। এশিয়া কাপে আফগানদের বিপক্ষে সেঞ্চুরি, একই প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে ফিফটি। মেহেদী হাসান মিরাজের প্রিয় প্রতিপক্ষ যেন আফগানিস্তান।

মিরাজকে সমর্থন দেয়া শান্তও ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি ফিফটি তুলে নেন। অধিনায়ক সাকিব ১৪ রানে ফিরলেও মুশফিককে সঙ্গে নিয়ে বাকি কাজটুকু সারেন শান্ত। ৫৯ রানে শান্ত ও ২ রানে মুশফিকুর রহিম অপরাজিত থাকেন। ফারুকি, নাভিন ও আজমাতুল্লাহ একটি করে উইকেট শিকার করেন।

বিশ্বকাপের আগ মুর্হূতে মাঠ ও মাঠের বাইরের বিভিন্ন ঘটনায় বেশ চাপে পড়ে বাংলাদেশ। তবে ভারতে পৌঁছার পর পিছনের সব বিতর্ক পিছনে ফেলে উজ্জীবিত এক বাংলাদেশ।

এর আগে, ধর্মশালায় টাইগার স্পিনারদের সামলাতে হিমশিম খেয়েছে আফগানিস্তান। ধুকেছে পেস বোলিংয়েও। তাতে ১৫৬ রানের বেশি তারা করতে পারেনি। আফগানদের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেছেন রহমানউল্লাহ গুরবাজ।

টাইগারদের হয়ে মিরাজ ২৫ রান খরচায় ও সাকিব ৩০ রান খরচায় নেন তিনটি করে উইকেট। এছাড়া শরিফুল দুটি, তাসকিন ও মোস্তাফিজ একটি করে উইকেট শিকার করেছেন।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৩৭.২ ওভারে ১৫৬/১০ (গুরবাজ ৪৭, জাদরান ২২, রহমত ১৮, শহীদি ১৮, নাজিবুল্লাহ ৫, নবী ৬, ওমর ২২, রশিদ ৯, মুজিব ১, নাভিন ০, ফারুকি ০*; তাসকিন ৬-০-৩২-১, শরিফুল ৬.২-১-৩৪-২, মুস্তাফিজ ৭-১-২৮-১, সাকিব ৮-০-৩০-৩, মিরাজ ৯-৩-২৫-৩, মাহমুদউল্লাহ ১-০-৭-০)

বাংলাদেশ: ৩৪.৪ ওভারে ১৫৮/৪ (তামিম ৫, লিটন ১৩, মিরাজ ৫৭, শান্ত ৫৯, সাকিব ১৪, মুশফিক ২ ; ফারুকি ৫-০-১৯-১, মুজিব ৭-০-৩০-০, নবীন ৫.৪-০-৩১-১, রশিদ ৯-০-৪৮-০, নবী ৬-১-১৮-০, ওমরযাই ২-০-৯-১)

ফলাফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী

এই বিভাগের আরো সংবাদ

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
106
4391402
Total Visitors

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ৩:৪৪)
  • ২০শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই মহর্‌রম ১৪৪৬ হিজরি
  • ৫ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)