1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
পৃথিবীর একমাত্র উপগ্রহে ধরছে মরিচা - চ্যানেল দুর্জয়
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

পৃথিবীর একমাত্র উপগ্রহে ধরছে মরিচা

  • প্রকাশিত : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
মরিচা ধরছে চাঁদে

আন্তর্জাতিক ডেস্কঃ পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে মরিচা ধরেছে। ধীরে ধীরে ক্ষয় হচ্ছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র মহাকাশযান ‘চন্দ্রযান-১’-এর পাঠানো তথ্য বিশ্লেষণ করে এটা জানা গেছে।

এ সংক্রান্ত একটি নিবন্ধও রচনা করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের একদল গবেষক। বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘সায়েন্স অ্যাডভান্সেস’–এ ওই নিবন্ধ প্রকাশও হয়েছে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সালে তাদের জেট প্রোপালসন ল্যাবরেটরির (জেপিএল) বানানো ‘মুন মিনারালোজি ম্যাপার ইনস্ট্রুমেন্ট (এম-থ্রি)’ দিয়েই চাঁদে জমাটবদ্ধ পানি ও বিভিন্ন খনিজের হদিস পেয়েছিল চন্দ্রযান-১। সেই সব ছবি আর তথ্যাদি বিশ্লেষণ করেই এমন তথ্য পাওয়া গেছে।

গবেষকরা দেখেছেন, চাঁদে মরিচা ধরেছে। তবে উপগ্রহে মরিচা পড়ার ঘটনা নতুন নয়। কয়েক কোটি বছর আগে থেকেই হয়তো মরিচা পড়ে ক্ষয় হচ্ছে চাঁদ। তবে চাঁদে অক্সিজেন ও তরল অবস্থায় পানি অস্তিত্ব থাকায় থাকায় কিভাবে মরিচা পড়ছে তা দ্বিধায় পড়ে গেছেন বিজ্ঞানীরা।

নাসা ও ইসরো বলছে, কোটি কোটি বছর আগে চাঁদে হয়তো কিছুটা বাতাস ছিল। কিন্তু মধ্যাকর্ষণ বল প্রায় না থাকায় সেই বায়ুমণ্ডল ধরে রাখতে পারেনি চাঁদ।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ৯:৩৭)
  • ২৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
332
3287515
Total Visitors