1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
মহাশূণ্য থেকে পৃথিবীতে ফিরলেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নভোচারীরা - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

মহাশূণ্য থেকে পৃথিবীতে ফিরলেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নভোচারীরা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

মহাশূণ্যে ১৯৬ দিন অবস্থান শেষে পৃথিবীতে নিরাপদে ফিরলেন আমেরিকান নভোচারি ক্রিস ক্যাসিডি ও রাশিয়ার মহাকাশচারী ইভানিশিন ও ইভান ভাগনার। বৃহস্পতিবার (২২ অক্টোবর) কাজাখাস্তানের কাজাখ শহর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব অংশে তারা অবতরণ করেন। রাশিয়ার মহাশূণ্য সংস্থা রসকমোস তাদের অবতরণের ভিডিও প্রকাশ করে। খবর আল জাজিরার। গত এপ্রিলে পৃথিবীর বেশিরভাগ মানুষই যখন করোনা নিয়ে ধোঁয়াশা এবং লকডাউনের আবদ্ধ ছিলেন, এমন সময়ে এই নভোচারিরা মহাশূণ্যের স্পেস স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করেন।  
মহাশূণ্যে ভ্রমণ কেমন ছিল? এ প্রশ্নের উত্তরে হেসে দেন নভোচারি ক্রিস ক্যাসিডি।  রাশিয়ার নভোচারি  ইভানিশিন ২০১২ সাল থেকে প্রতিনিয়তই মহাশূণ্যে যাত্রা করে থাকেন। আর ইভান ভাগনারের এটাই ছিল প্রথম অভিযান। ৫০ বছর বয়সী আমেরিকার নভোচারি ক্যাসিডি পৃথিবীতে অবতরণের কিছুক্ষণ আগে মহাশূণ্যে অবস্থানকালীন রক্তের ছবি টুইট করেন। আর মহাশূণ্যের অবস্থান জানানোর জন্য এসব রক্তের ছবিকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করা হয়। মহাশূণ্যে অভিযানের ক্ষেত্রে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের সমন্বিত উদ্যোগের দৃষ্টান্ত খুবই বিরল। নভোচারিরা মহাশূণ্যের স্পেস স্টেশনে অবস্থানকালীন অক্সিজেন, টয়লেট ও রান্না নিয়ে সমস্যার কথা জানিয়েছিল। তবে রাশিয়ার মহাশূণ্য সংস্থা জানিয়েছে, এর কিছুই পরবর্তীতে সমাধান হয়েছে। তারা দাবি করেছে, সব কিছুই ভালোভাবে কাজ করছে। সেখানে ভয়ের কিছুই নেই। 

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সকাল ১১:২২)
  • ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
290
3373735
Total Visitors