1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
আওয়ামী লীগের ২১-এর ভাবনা - চ্যানেল দুর্জয়
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

আওয়ামী লীগের ২১-এর ভাবনা

  • প্রকাশিত : শনিবার, ২ জানুয়ারি, ২০২১

সালাহ্‌উদ্দীন সাগর : করোনা মহামারিতে সাংগঠনিক কার্যক্রমে যথেষ্ট ভাটা পড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের। তবে নিউ নরমাল পরিস্থিতিতে স্থবিরতা কাটিয়ে উঠে সাংগঠনিক কার্যক্রমে নজর দেয় দলটি। দলের বিভিন্ন ইউনিট পুনর্গঠন করে দলটি। এছাড়া দায়িত্ব পালনের অবহেলার কারণে বেশ কয়েকটি জেলা ইউনিটের শীর্ষ নেতাদের পদ থেকে সরিয়ে সক্রিয় নেতাদের দায়িত্ব দেয়া হয়। নতুন বছরে (২০২১ সালে) সাংগঠনিক শক্তি আরো বৃদ্ধির টার্গেট নিয়েছে দলটি। সে কারণে বিভিন্ন ইউনিটের সম্মেলন, পুনর্গঠনসহ নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় এগিয়ে যেতে কাজ করবে।

আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সাথে কথা বলে জানা যায়, চলতি বছরে সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে নজর দেয়া হবে। বিশেষ করে তৃণমূলের মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন সম্পন্ন করা হবে। শীত মৌসুমে করোনার দ্বিতীয় ঢেউ এলে সেটি মোকাবিলায় নেতাকর্মীদের প্রস্তুত থাকারও নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনেও যাতে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের ধারা অব্যাহত থাকে সে লক্ষে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির নির্দেশনা দেয়া হতে পারে।

দলীয় সূত্রে জানা গেছে, দলকে শক্তিশালী করার সর্বোচ্চ চেষ্টা চালানো হবে চলতি বছর। আগামী ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে আরো শক্তিশালী অবস্থান তৈরি করার জন্য এ বছর থেকে কাজ শুরু করা হবে। পরবর্তী বছরের মধ্যে সকল কার্যক্রম সম্পন্ন করা হবে। এছাড়া সারাদেশে দলের সদস্য পদ নবায়ন এবং নতুন সদস্য সংগ্রহের কাজ শিগগির আবারো শুরু হবে। করোনার কারণে দলের স্থগিত হয়ে থাকা কাজগুলো দ্রুত শেষ করতে চায় দলটি। এ কারণে বছরটিকে ঘুরে দাঁড়ানোর বছর হিসেবে দেখছেন তারা।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলাদেশ জার্নালকে বলেন, করোনা পরিস্থিতি আরো একটু স্বাভাবিক হলে সর্বশক্তি নিয়ে রাজনৈতিক ও সাংগঠনিক কাজে আমরা আত্মনিয়োগ করব। যদিও বর্তমান পরিস্থিতিতেও অধিকাংশ কার্যক্রম পুরোদমে সচল রয়েছে। সরকার অর্থনীতির চাকা সচল রেখেছে। আওয়ামী লীগের নেতাকর্মীরাও মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। আসলে চলতি বছরটি হবে আমাদের ঘুরে দাঁড়ানোর বছর।

তিনি বলেন, আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম স্বাভাবিক রাখার চেষ্টা করছি নিয়মিত বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। নেতাকর্মীরা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সাংগঠনিক কার্যক্রমে গত বছর যে ঘাটতি ছিল তা কাটিয়ে উঠে সংগঠনকে আরো শক্তিশালী করতে নতুন উদ্যমে কাজ শুরু করবো। তৃণমূল পর্যায় থেকে উপজেলা, জেলা সম্মেলনগুলো সম্পন্ন এবং সদস্য সংগ্রহ ও নবায়নের কাজ শেষ করা হবে। পাশাপাশি করোনা দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি মোকাবিলায় পূর্বের মতো মানুষের পাশে থাকার জন্য নেতাকর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

এ বিষয়ে দলটির সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল বলেন, আওয়ামী লীগ একটি গতিশীল রাজনৈতিক সংগঠন। জন্মলগ্ন থেকেই দলটি মানুষের অধিকার আদায়ে কাজ করে গেছে। এখনো দলের সাংগঠনিক কাজ থেমে নেই। আওয়ামী লীগ একমাত্র রাজনৈতিক দল যেটি করোনার সময়ে মানুষের জন্য কাজ করে গেছে। তিনি বলেন, অন্যান্য বছরের মত এবারও সাংগঠনিক দিকে বিশেষ নজর থাকবে। ইতোমধ্যে কয়েকটি উপজেলা ও জেলা সম্মেলন হয়েছে, ইউনিয়ন পর্যায়েও সম্মেলনের নির্দেশ দেয়া হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে দলকে আরো শক্তিশালীভাবে গড়ে তোলার লক্ষে নিয়ে এগিয়ে যাওয়া হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শনিবার (রাত ১২:৪৩)
  • ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
165
3795421
Total Visitors