1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
টিকা পেতে আরো দুই সপ্তাহ লাগবে - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

টিকা পেতে আরো দুই সপ্তাহ লাগবে

  • প্রকাশিত : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

স্টাফ রিপোর্টার ।। আগামী দুই সপ্তাহের আগে কোনো দেশ থেকে টিকা আসছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বাসভবনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মাসুদ বিন মোমেন জানান, চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্র থেকে টিকা আনার উদ্যোগ চলছে। তবে প্রক্রিয়া শেষে টিকা আসতে দুই সপ্তাহ সময় লাগবে। এর আগে দেশে কোথাও থেকে টিকা আসছে না।

সচিব বলেন, রাশিয়ার কাছ থেকে যে টিকা কেনা হবে, সেটা সরকারি প্রক্রিয়ার মাধ্যমে হবে। কারণ, রাশিয়া সরকারি পর্যায়ে কেনাকাটায় স্বাচ্ছন্দ্য বোধ করে।

এর আগে টিকা নিয়ে চীনের উদ্যোগে ৬ দেশের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যোগ দেন। মঙ্গলবার দুপুর ২টায় ভার্চ্যুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ, চীন, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রীরা যোগ দেন। বৈঠক শেষে ড. মোমেনের বাসভবনে সাংবাদিকদের অবহিত করেন পররাষ্ট্র মন্ত্রী ও সচিব।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, চীন ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সমন্বয়ে কোভিড-১৯ মোকাবিলায় জরুরি চিকিৎসাসামগ্রীর মজুদ গড়ে তোলা হবে, যাতে জরুরি প্রয়োজনে দেশগুলো এ মজুদ থেকে চিকিৎসা সামগ্রী নিতে পারে। এছাড়া কোভিড-পরবর্তী দারিদ্র্য বিমোচনের জন্য চীনের অভিজ্ঞতার আলোকে একটি কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। পাশাপাশি গ্রামীণ জনপদে ব্যবসা বাড়াতে ই-কমার্স সম্প্রসারণের কর্মসূচি নেয়া হবে, যাতে গ্রামের লোকের ব্যবসাও ভালো থাকে।

এদিকে ঔষধ প্রশাসন অধিদপ্তর দেশে রাশিয়ার টিকা স্পুতনিক-ভি এর জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জামবিষয়ক কমিটি এই অনুমোদন দিয়েছে।

এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, করোনার টিকার জন্য তিনটি দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ভারতের টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়ায় বিকল্প হিসেবে রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ চলছে। এরমধ্যে চীন পাঁচ লাখ টিকা দেয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ১:৫১)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
141
3827972
Total Visitors