1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
চলে গেলেন ভাষা সৈনিক লোকমান হাকিম - চ্যানেল দুর্জয়
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
কায়েমকোলার মাদক কারবারি মিঠুর বীরদর্পে অব্যহত প্রতারণা! চৌগাছায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় শামীম রেজা ভাইস চেয়ারম্যান নির্বাচিত যশোর শহরে বিএনপি নেতা দুদুর লিফলেট বিতরণ ঝিনাইদহে আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ২০ টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে প্রাণ গেল দুই কৃষকের ‘ইস্যু না থাকায় গণঅভ্যুত্থান থেকে লিফলেট বিতরণে নেমেছে বিএনপি’ রাঙ্গামাটির লংগদুতে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে দু’জন নিহত রাজধানীর ওয়ারীতে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু  দেন মোহরের টাকা পরিশোধ না করায় কুপিয়ে হত্যা বাংলাদেশে আসছেন তুর্কি সিরিজ ‘কুরুলুস উসমান’-এর নায়ক বুরাক

চলে গেলেন ভাষা সৈনিক লোকমান হাকিম

  • প্রকাশিত : বুধবার, ২৬ মে, ২০২১

খুলনা প্রতিনিধি: ভাষাসৈনিক ও শ্রমিক নেতা লোকমান হাকিম (৮১) দীর্ঘদিন রোগে ভোগে বুধবার (২৬ মে) ভোর ৪টায় খালিশপুরের নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের জানাজা বাদ জোহর খালিশপুর গোয়ালপাড়া বিদ্যুৎকেন্দ্র জামে মসজিদের সামনে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে গোয়ালখালী কবরস্থানে তাকে দাফন করা হবে।ভাষাসৈনিক লোকমান হাকিম ১৯৪০ সালে খুলনার ফুলতলা উপজেলার দামোদর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার বাবার নাম মৃত. ইউনুস আলী মোল্লা, মাতা- মৃত. রহিমা বেগম। তারা চার ভাই ও পাঁচ বোন। তিনি দৌলতপুর হাজী মুহাম্মদ মুহসিন মাধ্যমিক বিদ্যালয় থেকে মেট্রিক পাস করেন। এরপর তিনি দৌলতপুর বিএল কলেজে এইচএসসিতে ভর্তি হন। লেখাপড়া করা অবস্থায় তিনি ১৯৬০ সালে খুলনার বিদ্যুৎকেন্দ্রে ফুটবল খেলোয়াড় হিসেবে যোগ দেন। পরে তিনি বিদ্যুৎকেন্দ্রের স্টোর কিপার হিসেবে কাজ শুরু করেন।

ছাত্রজীবনে ছাত্র ইউনিয়ন ও ন্যাশনাল আওয়ামী লীগের সক্রিয় কর্মী ছিলেন। তিনি খালিশপুর বিদ্যুৎ উন্নয়ন কেন্দ্রের (পাওয়ার হাউজগেট) বিপরীত পাশে বিআইডিসি সড়কে নিজ বাসভবনে বসবাস করতেন।ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখায় তিনি ভাসানী ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছেন। লোকমান হাকিম ছোটবেলা থেকেই রাজনৈতিক পরিবেশে বড় হয়েছেন। সেখান থেকেই তিনি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের পাশে দাঁড়ান। তিনি খুলনা হিরোজ ক্লাবে শৈশব ও কৈশোর কাটিয়েছেন।

ক্লাবটি পরিচালনা করতেন ফেরদৌস আহমেদ, আব্দুল জলিল, আবু চেয়ারম্যানসহ অন্যরা। তিনি খেলাধুলার ফাঁকে রাজনীতিবিদদের সঙ্গে তৎকালীন তৃপ্তি নিলয় নামে গোলপাতার ঘরে ভাষা আন্দোলন নিয়ে আলোচনায় যুক্ত হন। সেই আলোচনা থেকেই তিনি ভাষা আন্দোলনের সময় রাজপথে নেমে আসেন। তিনি আন্দোলনের সময় একাধিকবার গ্রেফতার ও পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন এবং কারাবরণ করেছেন।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ৯:০০)
  • ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
212
3918661
Total Visitors