1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা শুরু - চ্যানেল দুর্জয়
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা শুরু

  • প্রকাশিত : শনিবার, ৭ মে, ২০২২

জুবায়ের আহমেদ : শুরু হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা। শনিবার বিকেল সাড়ে ৫টায় গণভবনে এ সভার কার্যক্রম শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন দলের সভাপতি শেখ হাসিনা। করোনা টেস্টে নেগেটিভ রিপোর্ট আসা দলের কার্যনির্বাহী সংসদের সদস্যরা এতে অংশ নিয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন পর অনুষ্ঠিত এ সভার আলোচ্যসূচির মধ্যে রয়েছে শোকপ্রস্তাব পাঠ, ১৭ মে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও ১১ জুন কারামুক্তি দিবস, ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী, ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস, ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান, ৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মবার্ষিকী, ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়, সাংগঠনিক ও বিবিধ।

এদিকে, কার্যনির্বাহী সংসদের কয়েকজন সদস্য জানিয়েছেন, জাতীয় সম্মেলন ঘিরে দলের এ সভাকে বেশ গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। এতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের মাঠপর্যায়ের প্রস্তুতি, জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারণ, প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি ও সমসাময়িক জাতীয়-আন্তর্জাতিক বিষয়ে আলোচনাসহ সাংগঠনিক বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

আওয়ামী লীগের নেতারা বলছেন, করোনা কাটিয়ে বড় পরিসরে এই প্রথম কার্যনির্বাহী সংসদের সভা হচ্ছে। সামনে জাতীয় সংসদ নির্বাচন, দলের আসন্ন জাতীয় সম্মেলন ও প্রতিষ্ঠাবার্ষিকীসহ নানা কারণে এটি বেশ গুরুত্বপূর্ণ। এতে দলের আসন্ন সম্মেলন কবে হবে, সেই বিষয়ে আলোচনা হবে। জেলা-উপজেলা শাখাগুলোর সম্মেলন হয়েছে কি না, সাংগঠনিক সম্পাদকদের কাছ থেকে এ রিপোর্ট নেবেন দলীয় সভাপতি। এ বিষয়ে নানা দিকনির্দেশনাও দেবেন।

আসন্ন জাতীয় নির্বাচনের জন্য মাঠের প্রস্তুতি এবং যেসব জেলায় দলীয় কোন্দল বা অভ্যন্তরীণ সমস্যা আছে, সেগুলো সমাধানেও কথা বলবেন। এছাড়া বিভিন্ন জেলা শাখার নেতাদের অব্যাহতি ও বহিষ্কারের সুপারিশের বিষয়েও সিদ্ধান্ত হবে।

তারা জানিয়েছেন, ইতোমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়েছে- এমন সহযোগী সংগঠনগুলোর সম্মেলন আয়োজনের বিষয়েও কথা হতে পারে এ বৈঠকে। সংগঠনগুলোর বিভিন্ন ইতিবাচক ও নেতিবাচক কর্মকাণ্ডের বিষয়ে বিস্তারিত আলোচনা উঠতে পারে। আগামী কয়কমাসে বেশ কিছু দিবস আছে, সেগুলোর কর্মসূচি ঠিক করা হবে। পাশাপাশি কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচন নিয়ে আলোচনা হবে। কুসিক নির্বাচনের জন্য কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্বাচনী সমন্বয় টিমও গঠন হতে পারে সভায়।

কার্যনির্বাহী সংসদের সভায় নির্ধারিত এজেন্ডার বাইরেও সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের কিছু নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে। পাশাপাশি ২০২৪ সালের জাতীয় নির্বাচনকে ঘিরে মাঠপর্যায়ে সাংগঠনিক প্রস্তুতি নিয়েও আলোচনা হবে।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (রাত ১১:০০)
  • ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
166
3275162
Total Visitors