1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
বাংলাদেশি রায়হানের মুক্তি চায় ২১ অভিবাসন সংগঠন - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

বাংলাদেশি রায়হানের মুক্তি চায় ২১ অভিবাসন সংগঠন

  • প্রকাশিত : শনিবার, ২৫ জুলাই, ২০২০

করোনাভাইরাস পরিস্থিতিতে শ্রমিক দুর্দশা নিয়ে আলজাজিরায় সাক্ষাৎকার দেওয়ার দায়ে মালয়েশিয়ায় আটক প্রবাসী বাংলাদেশি রায়হান কবিরের অবিলম্বে মুক্তি ও নিরাপত্তার দাবি জানিয়েছে অভিবাসন ও উন্নয়ন নিয়ে কাজ করা দেশের ২১টি সংগঠন।

আজ শনিবার এক বিবৃতিতে সংগঠনগুলো মালয়েশিয়ার অভিবাসীকর্মীদের ওপর চলা নিপীড়ণমূলক আচরণ নিয়ে আল জাজিরার প্রামাণ্যচিত্রে কথা বলায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘মালয়েশিয়ায় অভিবাসীদের প্রতি এমন বৈষম্যমূলক আচরণের প্রমাণ নিন্দনীয় ও উদ্বেগজনক। মালয়েশিয়ার আইন প্রয়োগকারী সংস্থাগুলোর বিরুদ্ধে অতীতেও এমন অভিযোগ পাওয়া গিয়েছিল’।

অবিলম্বে রায়হানের মুক্তি ও নিরাপত্তার দাবি জানিয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলোকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

এর আগে আজ শনিবার দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক খাইরুল ডিজাইমি দাউদ জানিয়েছেন, ২৫ বছর বয়সী রায়হান কবিরকে কালো তালিকাভুক্ত করা হয়েছে, যাতে আর কখনো তিনি মালয়েশিয়ায় ফিরতে না পারেন। এরপর তাকে দেশে ফেরত পাঠানো হবে।

জানা গেছে, গত ৩ জুলাই আল জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি লকডাউন চলাকালে দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণ উঠে আসে। প্রতিবেদনে দেখা যায়, রায়হান কবির নামের এক বাংলাদেশি এই নিপীড়নের প্রতিবাদ করেছেন।

প্রসঙ্গত, ৩ জুলাই তার বিরুদ্ধে মামলা করে মালয়েশিয়ান সরকার। পরে ৭ জুলাই তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয় এবং ১৫ জুলাই বাতিল করা তার ভিসা। এরপর গত শুক্রবার কুয়ালালামপুরের একটি কনডোমিনিয়ামে থেকে রায়হান কবিরকে গ্রেপ্তার করা হয়।

বিবৃতি দেওয়া সংগঠনগুলো হলো-ব্র্যাক, রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট পলিসি ইউনিট, বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র, আইআইডি মাইগ্রেশন পলিসি ইউনিট, ওয়ারব ডেভলপমেন্ট ফাউন্ডেশন, মানুষের জন্য ফাউন্ডেশন, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম, আইন ও সালিশ কেন্দ্র, বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক সমিতি, বাসুগ, আইএনএফআই বাংলাদেশ, কর্মজীবী নারী, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, ডেভকম, হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি, আওয়াজ ফাউন্ডেশন, রাইটস যশোর, বিআইএলএস, বাস্তব, ফিল্ম ফর পিস ফাউন্ডেশন এবং মাইগ্রেশন নিউজ।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ১:৩২)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
150
3827470
Total Visitors