1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ফরিদপুরে রাসেল ভাইপার আতঙ্ক, চিকিৎসায় সংকট - চ্যানেল দুর্জয়
বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
মনিরামপুর-কেশবপুরসহ যেসব উপজেলায় চলছে ভোটগ্রহণ কালীগঞ্জে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত ৫ মাদারীপুরে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, বোমা বিস্ফোরণ মেগাস্টার শাকিবের ‘তুফান’ ঝড়ে বাংলাদেশ সাকিব-মোস্তাফিজ-সৌম্যকে ফিরিয়ে বাংলাদেশের দল ঘোষণা তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশি রাজধানীসহ দেশের সব বিভাগে বৃষ্টির সম্ভাবনা, হতে পারে শিলাবৃষ্টি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো আরও এক দেশ অ্যাস্ট্রাজেনেকায় স্বাস্থ্যঝুঁকি আছে কিনা, খতিয়ে দেখা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী রাতে ঝড়ের কারণে কিছু জায়গায় ভোটার উপস্থিতি কম: ইসি সচিব

ফরিদপুরে রাসেল ভাইপার আতঙ্ক, চিকিৎসায় সংকট

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

রাসেল ভাইপার সাপের উপদ্রবে আতঙ্ক ছড়াচ্ছে ফরিদপুরের চরাঞ্চলে। সম্প্রতি এ জেলার চরভদ্রাসনে রাসেল ভাইপারের কামড়ে এক সাপুড়ের মৃত্যু হয়েছে। ১১ জুলাই বিষধর সাপটির ছোবল খাওয়ার সপ্তাহখানেক পর, মারা যান সাপুড়ে নজরুল। তার মৃত্যুর পর দু’টি হাসপাতালে কিছু প্রতিষেধক পৌঁছুলেও সেটা পর্যাপ্ত নয়। উপজেলা পর্যায়ে অনেক হাসপাতালে জীবনরক্ষাকারী ওষুধটি (অ্যান্টিভেনম) নেই।

দিনদিন রাসেল ভাইপারের আতঙ্ক বাড়ছে ফরিদপুরের চরাঞ্চলে। স্থানীয়রা জানায়, গত চার বছরে এই সাপের কামড়ে মারা গেছে বেশ কয়েকজন। উপজেলা পর্যায়ে বেশিরভাগ আক্রান্তরা ওঝার কাছেই ছুটে যান। হাসপাতালেও নেই অ্যান্টিভেনম। বাইরে থেকে কিনতে গেলেও দাম অনেক। অনেক হাসপাতালে অ্যান্টিভেনম থাকলেও তার মেয়াদ শেষ হয়ে গেছে। আবার কোথাও কোথাও আইসিইউ না থাকায় চিকিৎসকরা ঝুঁকি না নিয়ে রোগীকে বড় হাসপাতালে পাঠান। কিন্তু বড় হাসপালে পৌঁছানোর আগেই রোগীর মৃত্যু হয়।

দেশে যে অ্যান্টিভেনম পাওয়া যায়, তা চারটি সাপের বিষের একটি ককটেল। প্রশ্ন হলো, রাসেল ভাইপারের ক্ষেত্রে কি তা প্রতিষেধক হিসেবে কাজ করে? চিকিৎসকরা বলছেন, এ বিষয়ে গবেষণা দরকার। তবে, সাপুড়ের মৃত্যুর পর ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ও চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিছু অ্যান্টিভেনম এসেছে। তবে সাপে কাটা মানুষকে বাঁচাতে আরও অ্যান্টিভেনম দরকার বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (রাত ১১:৪৪)
  • ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৯শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
198
3530180
Total Visitors