1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
ইউরোপীয় ক্লাব ফুটবলে রেকর্ড গড়লো ম্যানচেস্টার ইউনাইটেড - চ্যানেল দুর্জয়
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

ইউরোপীয় ক্লাব ফুটবলে রেকর্ড গড়লো ম্যানচেস্টার ইউনাইটেড

  • প্রকাশিত : শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

দুর্জয় ডেস্কঃ

ইউরোপীয় ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে দামি স্কোয়াডের রেকর্ড গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। উয়েফা গভর্নিং বডির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ মৌসুমে খেলা ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির মূল্য ছিল প্রায় দেড়শ কোটি ইউরো।

সবচেয়ে দামি স্কোয়াডের আগের রেকর্ডটি ছিল রিয়াল মাদ্রিদের। ২০২০ সালে স্প্যানিশ পরাশক্তির স্কোয়াডের দাম ছিল ১৩২ কোটি ইউরো। রিয়ালে তখন বড় খেলোয়াড়দের মধ্যে ছিলেন এডেন হ্যাজার্ড, ফারলাঁ মেন্দি, লুকা জোভিচ, এডের মিলিতাও এবং রদ্রিগো।

ইউনাইটেড গেল বছর প্রায় ১০ কোটি ইউরো দামে কিনেছিল আন্তনিকে। সেসময় দলে ছিলেন ৯ কোটি ৩০ লাখ ইউরোর হ্যারি ম্যাগুয়ার, সাড়ে ৮ কোটির জেডোন সাঞ্চো, ৭ কোটিতে কেনা ক্যাসেমিরো, সাড়ে ৫ কোটিতে কেনা ব্রুনো ফার্নান্দেজ এবং অ্যান্থনি মার্শিয়ালরা।

একটি দলের প্রত্যেক খেলোয়াড়ের দলবদল ফি ধরে মোট দাম হিসাব করেছে উয়েফা। ২০২৩ অর্থবছর শেষ হওয়ার সময়ে ম্যানচেস্টার ইউনাইটেড স্কোয়াডের দাম ছিল ১৪২ কোটি ২০ লাখ ইউরো। সর্বশেষ গ্রীষ্মকালীন দলবদলে যোগ দেয়া রাসমুস হইলুন্দ, ম্যাসন মাউন্ট, আন্দ্রে ওনানা ও আলতাই বায়িনদিররাদের পেছনে আরও ১৮ কোটি ইউরো খরচ করে ইউনাইটেড।

সবচেয়ে দামি স্কোয়াড নিয়েও প্রিমিয়ার লিগে এরিক টেন হাগের দল সিটির চেয়ে ১৪ পয়েন্ট কম নিয়ে মৌসুম শেষ করে তৃতীয় হয়ে।২০২৩ সালে ট্রেবল জেতার সময় সিটির স্কোয়াডের মোট দাম ছিল ১২৮ কোটি ৬০ লাখ ইউরো। লিগে ১২তম হওয়া চেলসি স্কোয়াডের দাম ছিল তৃতীয় ১০৮ কোটি ৪০ লাখ ইউরো। দামি স্কোয়াডের তালিকায় তিন ইংলিশ ক্লাবের পর চতুর্থ স্থানে রিয়াল মাদ্রিদ ১০৩ কোটি ১০ লাখ ইউরো।

বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে ২০২২ সালে ক্লাবগুলোর আয়ের তালিকাও প্রকাশ করা হয়। সবচেয়ে ৮৪ কোটি ১০ লাখ ইউরো আয় করেছে রেয়াল মাদ্রিদ। এছাড়া ম্যানচেস্টার সিটি ৮৩ কোটি ৬০ লাখ ইউরো, বার্সেলোনা ৮১ কোটি ৫০ লাখ ইউরো ও পিএসজির আয় ৮০ কোটি ৭০ লাখ ইউরো। 

২০২২-২৩ মৌসুমে সবচেয়ে বেশি আয় করা ২০ ক্লাবের মধ্যে ৯টিই ছিল প্রিমিয়ার লিগের। যাদের গড় আয় ছিল ৩২ কোটি ৩০ লাখ ইউরো। আয়ের দিকে দ্বিতীয় স্থানে ছিল স্পেনের লা লিগা, যাদের আয় ৩৩০ কোটি ইউরো। এরপর যথাক্রমে জার্মানির বুন্দেসলিগা (৩২০ কোটি), ইতালির সিরি আ (২৪০ কোটি) ও ফ্রান্সের লিগ ওয়ান (২০০ কোটি)।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (বিকাল ৩:১৩)
  • ১৭ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
110
3248314
Total Visitors