1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
সব জিআই পণ্যের তালিকা করতে হাইকোর্টের নির্দেশ - চ্যানেল দুর্জয়
বুধবার, ০১ মে ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
পাবনার সুজানগর খাদ্য বিষক্রিয়ায় শিশু শিক্ষার্থীর মৃত্যু সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা এক বিভাগ বাদে সারাদেশে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি নিখোঁজের দুইদিন পর নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার আওয়ামী লীগের উপদেষ্টা প্রণব কুমার বড়ুয়া মারা গেছেন দক্ষতা ছাড়া শুধু জ্ঞান অর্জন করলে আমরা পিছিয়ে পড়বো: শিক্ষামন্ত্রী রিকশাচালকদের মাঝে ৩৩ হাজার ছাতা বিতরণ ডিএনসিসির রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী চৌগাছার সাপেকাটা রোগীর যশোর সদর হাসপাতালে মৃত্যু যশোরে হিট স্ট্রোকে স্কুলশিক্ষকের মৃত্যু

সব জিআই পণ্যের তালিকা করতে হাইকোর্টের নির্দেশ

  • প্রকাশিত : সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ

জিআই স্বীকৃতি পেতে পারে, বাংলাদেশের এমন সব পণ্যের তালিকা তৈরির নির্দেশ দিলেন হাইকোর্ট। একইসাথে দেশ ও বিদেশে কতগুলো বাংলাদেশি পণ্য জিআই হিসেবে রেজিস্টার্ড- তার তালিকা দিতেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের দ্বৈত বেঞ্চ বসে। রিট শুনানি শেষে এক মাসের মধ্যে এ তালিকা প্রতিবেদন আকারে জমার নির্দেশ দেন। পাশাপাশি সরকারের পক্ষ থেকে জিআই পন্যর তালিকা ও সংরক্ষণ ব্যর্থতা কেন অবৈধ হবে না, জানতে চেয়েও রুল জারি করেন হাইকোর্ট।

শুনানিতে আইনজীবী বলেন, ১৯৯৫ সালে ট্রিপস এগ্রিমেন্ট হওয়ার ১৮ বছর পর আইন হয় বাংলাদেশে। সেখানে মাত্র ২১টি পণ্য তালিকাভুক্ত করা হয়। অথচ দেশে প্রায় হাজারখানেক তাঁত শিল্পসহ অন্যান্য পণ্য আছে। যেগুলোর রেজিষ্ট্রেশন এবং সংরক্ষণ নেই। সব মন্ত্রণালয়ের সমন্বয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে দেশের সব পণ্যের তালিকা এবং জিআই সংরক্ষণ চেয়ে হাইকোর্টে রিট করেন এক আইনজীবী।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (সন্ধ্যা ৭:৪২)
  • ১লা মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২২শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ১৮ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
166
3328113
Total Visitors