1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ৩৫ হাজার কোটি টাকা যথেষ্ট নয়: মন্ত্রী - চ্যানেল দুর্জয়
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ৩৫ হাজার কোটি টাকা যথেষ্ট নয়: মন্ত্রী

  • প্রকাশিত : সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চলতি অর্থবছরে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ পেলেও তা পর্যাপ্ত নয়। এ খাতে আরও অর্থ সহযোগিতা বাড়াতে জাতিসংঘের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ। রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের প্রতিনিধি গোয়েন লুইসের সাথে বৈঠকে এ আবেদন জানান বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

রাজধানীর পরীবাগে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সাথে বৈঠকে বসেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস। আলোচনা হয়, জলবায়ু পরিবর্তন মোলাবেলায় বাংলাদেশের সক্ষমতা ও সংকট মোকাবেলা পরিস্থিতি নিয়ে। ঘণ্টাব্যাপী বৈঠকে কথা হয়েছে- সংকট সমাধানে জাতিসংঘের পদক্ষেপ এবং আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে করণীয় প্রসঙ্গে।

বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে তার সাথে আলোচনা হয়েছে। ঢাকার প্রতি জাতিসংঘ আস্থাশীল। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ২৪টি মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ পেলেও সেটি পর্যাপ্ত নয়। জলবায়ু বিষয়ে জাতিসংঘের সহযোগিতার বিষয়েও তার সাথে আলোচনা হয়েছে।

বৈঠক শেষে গণমাধ্যমকে গোয়েন লুইস বলেন, লস এন্ড ড্যামেজ ফান্ডের মাধ্যমে বাংলাদেশ কীভাবে সুবিধা পেতে পারে- সে বিষয়ে আলোচনা হয়েছে। সেইসাথে বন্যা মোকাবেলা ও একই সাথে এডাপটেশন ও মিটিগেশন নিয়ে কাজের ব্যাপারেও কথা হয়। বিশেষ করে, ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশ কী করে আরও আন্তর্জাতিক অর্থ সহয়ায়তা পেতে পারে সেটিও ছিল এজেন্ডায়।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বুধবার (দুপুর ২:৩৭)
  • ১৭ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
113
3248210
Total Visitors