1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
জামালপুরে বিলুপ্তপ্রায় লাঠিখেলা অনুষ্ঠিত - চ্যানেল দুর্জয়
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:৩২ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
আজ থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেলে তেল নয় চান্দু হয়ে চমকে দিলেন কার্তিক  লু ঢাকা ঘুরে যাওয়ার পর বিএনপির মাথা ঘুরে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ‘জন্মের পর থেকে বাংলাদেশকে নিয়ন্ত্রণে সব পরিকল্পনা করেছে ভারত’ বিক্ষোভে উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন চৌগাছায় দুর্বৃত্তের দেওয়া বিষে নষ্ট হলো কৃষকের ৪বিঘা জমির পাট ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন ব্যর্থ প্রচেষ্টা: ওবায়দুল কাদের দুর্নীতির অজুহাতে বাংলাদেশকে জলবায়ু তহবিল থেকে বঞ্চিত করা হচ্ছে: টিআইবি

জামালপুরে বিলুপ্তপ্রায় লাঠিখেলা অনুষ্ঠিত

  • প্রকাশিত : রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

জামালপুর প্রতিনিধিঃ


জামালপুরে বৈশাখ মাস উপলক্ষে বিভিন্ন এলাকায় চলছে ঐতিহ্যবাহী লাঠিখেলা উৎসব। খেলায় লাঠিয়ালরা উপস্থিত দর্শকদের বিভিন্ন শারীরিক কসরত দেখানোর পাশাপাশি দেশীয় সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করে। লাঠিখেলা দেখে সন্তুষ্টি প্রকাশ করে প্রতি বছর এমন আয়োজনের দাবি জানিয়েছেন আগত দর্শকরা।

বাংলা নববর্ষ তথা বৈশাখ এলেই বাঙ্গালীরা মেতে উঠে তাদের প্রাণের উৎসবে। এরই ধারাবাহিকতায় জামালপুরে ১লা বৈশাখ থেকে বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা উৎসব। এমনি এক লাঠিখেলার সাক্ষী হলো জামালপুর পৌর এলাকার লাঙ্গলজোড়া গ্রামের বাসিন্দারা। বিলুপ্তপ্রায় গ্রাম বাংলার লাঠি খেলা দেখতে ভীড় জমায় নানা বয়সী মানুষ। ঢাক-ঢোলের বাজনা আর গানের সুরের তালে তালে চলে লাঠিয়ালদের লাঠির কসরত। খেলায় প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা করে পাল্টা আঘাত করতে মরিয়া হয়ে ওঠেন লাঠিয়ালরা। এ আয়োজনকে ঘিরে উৎসবের আমেজ বয়ে যায় পুরো এলাকায়।

লাঠিখেলা দেখতে আসা দর্শকরা রুপালী বাংলাদেশ কে জানান, আগে এমন খেলা প্রায়ই হতো। বিভিন্ন এলাকা থেকে অনেকেই খেলা দেখতে আসতো। কিন্তু সময়ের সাথে সাথে এসব খেলাধুলা হারিয়ে যাচ্ছে। দীর্ঘদিন পর হলেও লাঠি খেলা দেখে অনেক ভালো লেগেছে তাদের। গ্রাম বাংলা ঐহিহ্যবাহী এই খেলাকে বাঁচিয়ে রাখতে আরো বেশি বেশি এই খেলার আয়োজনের দাবি জানান তারা।

লাঠিয়ালরা বলেন, আমাদের বাপ-দাদারা এসব খেলা খেলতো। তারা দেশের বিভিন্ন জায়গা গিয়ে লাঠি খেলা খেলেছে। তাদের এই সুনাম ধরে রাখতে মাঝেমধ্যে মনের আনন্দে এই খেলা খেলি।

আয়োজকরা জানান, বর্তমান যুগের ছেলে-মেয়েরা মোবাইল ও ইন্টারনেটে ঝুকে গেছে। এই যুগের অনেক ছেলে মেয়ে জানেই না লাঠি খেলা কেমন। তাই গ্রামীন ঐতিহ্যকে ধরে রাখতেই এ ধরেনর আয়োজন করা হয়েছে।
বিলুপ্তপ্রায় এ লাঠিখেলা আগামী দিনেও নানা উৎসব-পার্বণে সকলের মাঝে বিনোদন জোগাবে এমন প্রত্যাশা করেন উপস্থিত সকলেই।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১০:৩২)
  • ১৬ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ২রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
345
3758359
Total Visitors