1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
মোবাইল নেটওয়ার্ক থেকে করোনা ছড়ানোর গুজব - চ্যানেল দুর্জয়
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

মোবাইল নেটওয়ার্ক থেকে করোনা ছড়ানোর গুজব

  • প্রকাশিত : শুক্রবার, ১৫ মে, ২০২০

বিশেষ প্রতিবেদন::সর্বাধুনিক মোবাইল নেটওয়ার্ক ফাইভজি’ থেকে করোনাভাইরাস বা কোভিড-১৯ ছড়ায় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে। তবে বিষয়টি সম্পূর্ণ ভুয়া ও গুজব বলে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি যুক্তরাজ্যে সামাজিকমাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে, ফাইভজি নেটওয়ার্ক করোনাভাইরাস ছড়াতে সাহায্য করে। এরপর সামাজিকমাধ্যমে প্রচার হতে থাকে ওই তথ্য। করোনা সংক্রমণ থেকে বাঁচতে যার যার এলাকার ফাইভজি টাওয়ার গুঁড়িয়ে দেয়ার আহ্বান ছড়িয়ে পড়ে সামাজিকমাধ্যমে। এরপর এমন অদ্ভূত ধারণা বিশ্বাস করে বার্মিংহামের ওই ৫জি টাওয়ারে আগুন ধরিয়ে দেয় স্থানীয়রা।

মোবাইল নেটওয়ার্ক থেকে করোনাভাইরাস ছড়ানোর বিষয়টি প্রথম গত জানুয়ারি প্রচার করে ফ্রান্সের একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটি দাবি করে, চীনের উহান শহরে ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করা হচ্ছিল। সেখান থেকে উচ্চমাত্রার তরঙ্গ নিঃসরিত হয়। সেই তরঙ্গ থেকেই করোনাভাইরাস ছড়ায়।

ফ্রান্সভিত্তিক ওয়েবসাইটি নিজেদের ভাষায় সংবাদটি প্রচার করে। কিন্তু এর পর বেলজিয়ামভিত্তিক একটি ওয়েবসাইট স্থানীয় এক ডাক্তারের সাক্ষাৎকার নিয়ে ইংরিজিতে খবরটি প্রচার করে। ফলে সেটি দ্রুত সামাজিকমাধ্যমে ছড়িয়ে ভাইরাল হয়। অবশ্য তারা খবরটি এক ঘণ্টার মধ্যে সরিয়ে নেয়। কিন্তু ততক্ষণে ভাইরাল হয়।

সূত্রঃ সময় নিউজ

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • রবিবার (সকাল ১১:১০)
  • ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
153
3842109
Total Visitors