1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
চরম বিপর্যয়ের মুখে সৈয়দপুরের ক্ষুদ্র গার্মেন্টস - চ্যানেল দুর্জয়
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
চৌগাছায় এমপি তুহিনের ফ্রি মেডিকেল ক্যাম্প: বিশুদ্ধ পানি-স্যালাইন ও ছাতা বিতরণ চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ চৌগাছায় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হলেন আজম আশরাফুল সাবেক এমপি বদির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানের উঠান বৈঠকে গুলি ছোড়ার অভিযোগ উপজেলা ভোট: নেতাকর্মীদের বহিষ্কারে বিএনপি কি আরও দুর্বল হবে? গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: লাইনচ্যুত ৫ বগি, আহত অর্ধশতাধিক বৃষ্টির দেখা না মিললেও কুয়াশায় আচ্ছন্ন পাবনার জনপদ বিএনপি এখন নিজেরাই বিভক্ত: কাদের রাজধানীসহ চার বিভাগে বৃষ্টির সম্ভাবনা, কমে আসবে তাপপ্রবাহ ১০ টাকায় চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

চরম বিপর্যয়ের মুখে সৈয়দপুরের ক্ষুদ্র গার্মেন্টস

  • প্রকাশিত : শুক্রবার, ২২ মে, ২০২০

বিশেষ প্রতিনিধি।।করোনা দুর্যোগে নীলফামারীর সৈয়দপুরে ঝুট কাপড়ের ক্ষুদ্র গার্মেন্টসের মালিক ও শ্রমিকরা চরম বিপর্যয়ের মুখে পড়েছেন। উৎপাদিত গার্মেন্টস পণ্য সার্কভুক্ত দেশে রফতানি হলেও দু’মাস ধরে বন্ধ। কারখানা বন্ধ থাকায় হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন।

নীলফামারীর সৈয়দপুর বড় গার্মেন্টস শিল্প কারখানার ফেলে দেয়া ঝুট কাপড় দিয়ে তৈরি গার্মেন্টসের অন্যতম কেন্দ্র। এখানে রয়েছে কয়েকশো ক্ষুদ্র গার্মেন্টস ব্যবসায়ী ও ঝুট কাপড় দিয়ে তৈরি গার্মেন্টস শিল্প কারখানা। এসব কারখানায় তৈরি হয় উন্নতমানের জ্যাকেট, ট্রাউজার,ফুলপ্যান্ট,সার্ট, টি-সার্ট ও শিশুদের বিভিন্ন রকমের বস্ত্র।

এখানকার উৎপাদিত গার্মেন্টস পণ্য সার্কভুক্ত দেশে ও রফতানি হয়। কিন্তু করোনার কারণে কারখানা বন্ধ, উৎপাদন না হওয়ায় সঠিক সময়ে পণ্য ডেলিভারি দিতে না পারায় বায়াররা অর্ডার বাতিল করেছে।ফলে রফতানি বন্ধ গত দু’মাস ধরে। এছাড়া ঝুট কাপড় গার্মেন্টস ব্যবসায়ীরা ঈদেও ভালো ব্যবসা করেন দেশীয় বাজারেও। কিন্তু লক ডাউনের কারণে সেটাও অনেকটা বন্ধ। ফলে বেকার হয়ে পড়েছেন শ্রমিকরা।

তারা জানান, তারা বসে আছেন তাদের দেড়মাস ধরে কাজ নেই। এতে তাদের চলাটা খাবারের টাকাটাও নেই।ব্যবসায়ীরা বলছেন, দীর্ঘদিন বন্ধ থাকায় বড় ধরণের ক্ষতির মুখে তারা।ব্যবসায়ীদের একজন বলেন, ‘আগে আমার ৫০ টা মেশিন চলতো এখন ৮-১০ টা মেশিন চালানোও কষ্ট হয়ে যাচ্ছে।’করোনার কারণে অর্ডার থাকা সত্ত্বেও পণ্য, বিদেশে পাঠাতে পারছেন না বলে জানালেন রফতানিকারকরা।তারা জানান, বিদেশতো দূরের কথা দেশে বিক্রি করাটাও তাদের কাছে দুস্কর হয়ে গেছে।ক্ষুদ্র গার্মেন্টস শিল্প কারখানা মালিক সমিতি ক্ষতি পূরণে প্রধানমন্ত্রীর সহায়তা চেয়েছে।ক্ষুদ্র গার্মেন্টস শিল্প কারখানা মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. শাহীন আক্তার বলেন, ‘শ্রমিকরা সম্পূর্ণ বেকার অবস্থায় রয়েছেন। সরকারের হস্তক্ষেপ ছাড়া এখান থেকে উত্তরণের পথ দেখছি না।’সৈয়দপুরে ৫ শতাধিক গার্মেন্টস শিল্প কাখানায় প্রায় ১০ হাজার শ্রমিক কাজ করেন।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ৯:৫১)
  • ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি
  • ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
200
3497658
Total Visitors