1. admin@channeldurjoy.com : admin : Salahuddin Sagor
  2. news.channeldurjoy@gmail.com : Editor :
করোনায় ফুসফুস বিধ্বস্ত - জাপানে প্রতিস্থাপন। - চ্যানেল দুর্জয়
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
সদ্যপ্রাপ্ত :
ফুটবল খেলা কেন্দ্র করে শংকরপুরে যুবক খুন যশোরে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন মেহেরপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার অভিযোগ, স্বামী আটক   চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে তরুণ নিহত প্রয়োজন হলে ঢাকা এবং আশেপাশের এলাকায় লোডশেডিং করানো হবে: জ্বালানি প্রতিমন্ত্রী শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবিতে ক্লাস শুরু হতে পারে ১৫ জুলাই যান্ত্রিক ক্রটি নিয়ে এয়ার এরাবিয়ার ফ্লাইটের জরুরি অবতরণ, প্রাণ রক্ষা ১৯৮ জনের চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ১১ দোকান নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দফা দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন

করোনায় ফুসফুস বিধ্বস্ত – জাপানে প্রতিস্থাপন।

  • প্রকাশিত : সোমবার, ১২ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক।। মহামারি করোনায় যখন পুরো পৃথিবী বিপর্যস্ত ঠিক এমন দুর্যোগময় মুহূর্তে চিকিৎসা ক্ষেত্রে বড় ধরনের সাফল্য পেল জাপান। বিশ্বে প্রথমবারের মতো জীবিত ব্যক্তির দেহ থেকে ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা ঘটেছে জাপানে।

মার্কিন গণমাধ্যম সিএনএন এবং জাপানের গণমাধ্যম জাপান টাইমস জানায়, করোনা ভাইরাসে ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়া এক নারীর শরীরে তার স্বামী এবং সন্তানের ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা এর আগেও ঘটেছে। তবে ব্যতিক্রম হচ্ছে জাপানের এ ঘটনায় জীবন্ত ব্যক্তির ফুসফুস করোনা আক্রান্ত রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়েছে।
জাপানের কোয়োটা ইউনিভার্সিটি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি ওই নারীর শরীরে করোনা সংক্রমণের ফলে তার ফুসফুস দু’টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে তার বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে পড়ে। পরে এই হাসপাতালের চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়ে ওই নারীর স্বামী ও ছেলের সুস্থ ফুসফুস তার দেহে প্রতিস্থাপন করায় সফল হন। ৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের জটিল এই অস্ত্রোপচার করতে সময় লেগেছে প্রায় ১১ ঘণ্টা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ডোনার জীবিত অবস্থায় সফল ফুসফুস প্রতিস্থাপনের ঘটনা বিশ্বের ইতিহাসে এটাই প্রথম।
ফুসফুস প্রতিস্থাপনের এই পুরো অপারেশন যার নেতৃত্বে হয়েছে তার নাম ড. হিরোশি ডেট।
তিনি জানান, করোনার ফলে ওই নারীর নিউমোনিয়া হয়ে গিয়েছিল। তবে সফল অপারেশনের পর ড. হিরোশি এখন আশা করছেন দ্রুত সুস্থ হয়ে উঠবেন ওই নারী।

এই বিভাগের আরো সংবাদ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (বিকাল ৪:১৭)
  • ১৪ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই জিলকদ ১৪৪৫ হিজরি
  • ৩১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

এই মুহুর্তে সরাসরি সংযুক্ত আছেন

Live visitors
244
3691869
Total Visitors